ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত বেড়ে ৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের কয়েক ঘণ্টা আগেই রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত চারজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্য। সংঘর্ষে দিল্লি পুলিশের এক ডেপুটি কমিশনার আহত হয়েছেন। সোমবার সন্ধ্যার দিকে প্রেসিডেন্ট ট্রাম্পের আহমেদাবাদ থেকে দিল্লিতে পৌঁছানোর আগেই এই সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষের সময় বেশ কিছু যানবাহনে আগুন ধরিয়ে দেয়া হয়। দিল্লির একাধিক স্থানে নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তারা পরস্পরকে লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করেছে।

যানবাহন ও দোকানপাটে অগ্নিসংযোগ এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় দিল্লির একাংশ রণক্ষেত্রে পরিণত হয়।

দু'দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার বেলা ১১টার দিকে গুজরাটের আহমেদাবাদে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে পৌঁছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি।

দিল্লির বেশ কিছু স্থানে এখনও উত্তেজনা বিরাজ করছে। মঙ্গলবার দিল্লিতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে বসবেন প্রেসিডেন্ট ট্রাম্প। রোববার দুপুর থেকেই নয়াদিল্লির জাফরাবাদে কয়েক হাজার নারী নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ শুরু করেন। তখন থেকে জাফরাবাদেও উত্তেজনা শুরু হয়। অপরদিকে সোমবারও সংঘর্ষ অব্যাহত ছিল।

বিক্ষোভকারীদের হটাতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। সংঘর্ষে ২৫ জন আহত হয়েছে। টেলিভিশনের ফুটেজে বেশ কিছু ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। এদিকে, সোমবার আহমেদাবাদে সফরের পর স্ত্রী মেলানিয়াকে নিয়ে আগ্রার তাজমহল পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যেই জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, জোহরি এনক্লেভ এবং শিব বিহার মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনও ট্রেন দাঁড়াবে না। ওই এলাকায় ১৪৪ ধারাও জারি হয়েছে।

টিটিএন/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]