এবার ভারতীয় সংবাদমাধ্যম-ওয়েবসাইটে চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৮ এএম, ০১ জুলাই ২০২০

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দিয়েছে বেইজিং।

এখন থেকে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সার্ভার ছাড়া ভারতীয় সংবাদমাধ্যমের কোনও ওয়েবসাইট চীনে বসে আর দেখা যাবে না।

মঙ্গলবার থেকেই ভারতীয় ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ভারত চীনা অ্যাপ বন্ধ করলেও চীনা সাইটগুলোর ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ এখনও আরোপ করেনি। ফলে ভারতে বসে চীনা সাইটগুলোর অ্যাক্সেস এখনও পাওয়া যাচ্ছে।

সোমবার চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক, আলিবাবার তৈরি ইউসি ব্রাউজার ও চীনের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠান টেনসেন্ট এর জনপ্রিয় বার্তা আদান–প্রদানের অ্যাপ উইচ্যাট এবং শেয়ারইটসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এসব অ্যাপের ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয়। সরকারি ওই বিবৃতিতে এর নেপথ্য কারণ হিসেবে নিরাপত্তা শঙ্কা ও ঝুঁকির কথা উল্লেখ করা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হচ্ছে, এই অ্যাপগুলো ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং জনশৃঙ্খলার জন্য মারাত্মক ক্ষতিকর।’ তাই এসব অ্যাপ দেশে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভারত এমন পদক্ষেপ নেওয়ার কয়েক ঘণ্টার মাথায় চীনও ভারতের বিরুদ্ধে পাল্টা জবাব দিয়েছে। জুনের মাঝামাঝি সময়ে বিতর্কিত লাদাখ সীমান্তে চীনা সেনাদের হামলায় ভারতের অন্তত ২০ জওয়ান নিহত পর থেকেই দেশ দু'টির মধ্যে উত্তেজনা চলছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]