জনপ্রিয় গায়ক খুনের প্রতিবাদে বিক্ষোভ, নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ০১ জুলাই ২০২০

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় জনপ্রিয় এক গায়ককে গুলি করে হত্যার প্রতিবাদে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। পরে এই বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষে অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটেছে।

দেশটির ওরোমিয়া অঞ্চলে বিক্ষোভকারীদের সঙ্গে সহিংস সংঘাতে ওই ৫০ জন মারা যান বলে বুধবার আঞ্চলিক এক মুখপাত্র নিশ্চিত করেছেন।

সোমবার রাতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন দেশটির জনপ্রিয় সঙ্গীত শিল্পী হাকালু হান্দিসা। পুলিশ বলছে, দুর্বৃত্তরা টার্গেট করে ওই শিল্পীকে হত্যা করেছে। পরদিন সকালে দেশটির রাজধানী আদ্দিস আবাবা এবং ওরোমিয়া অঞ্চলের হাজার হাজার মানুষ বিক্ষোভ-প্রতিবাদে ফেটে পড়েন।

দেশটির সরকারের মুখপাত্র গেটাচিউ ব্যালচা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, সংঘর্ষে নিহতদের মধ্যে বিক্ষোভকারী এবং নিরাপত্তাবাহিনীর সদস্যরা রয়েছেন। বিক্ষোভকারীরা কিছু কিছু ব্যবসা-প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করেছেন বলে জানান তিনি।

ইথিওপিয়ান এই কর্মকর্তা বলেন, আমরা পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত ছিলাম না। পুলিশ বলছে, মঙ্গলবার রাতে আদ্দিস আবাবায় এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। এছাড়া রাজধানীতে পৃথক তিনটি বিস্ফোরণে আরও অজ্ঞাতসংখ্যক মানুষ হতাহত হয়েছেন।

শিল্পী হাকালু হান্দিসা দেশটির তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় একজন সঙ্গীত শিল্পী ছিলেন। দেশটিতে তিন বছরের টানা গণ-আন্দোলনের মুখে আগের মেয়াদের প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন। প্রধানমন্ত্রীর পদত্যাগের পর দেশটিতে বৃহত্তর অবাধ রাজনৈতিক একটি যুগের শুরু হয়। সেই সময় বিক্ষোভকারীরা প্রতিবাদ সমাবেশে হাকালু হান্দিসার গান মাইকে বাজাতেন।

আগামী বৃহস্পতিবার দেশটির জনপ্রিয় এই শিল্পীর শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]