রাজনীতিতে ফিরছেন নওয়াজ : পাকিস্তানের গণমাধ্যম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২০

দীর্ঘ বিরতির পর অবশেষে পাকিস্তানের সক্রিয় রাজনীতিতে ফিরছেন দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ইমরান খান সরকারবিরোধী বিক্ষোভ শুরুর জন্য রোববার পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টোর আমন্ত্রণে বিরোধী দলগুলোর ডাকা সর্বদলীয় ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন তিনি।

চিকিৎসার জন্য লাহোর হাইকোর্ট দেশের বাইরে যাওয়ার অনুমতি দেয়ার পর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান ৭০ বছর বয়সী নওয়াজ শরীফ গত বছরের নভেম্বর লন্ডনে যান। এরপর থেকে তিনি সেখানেই আছেন। আচমকা দেশের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন তিনি।

২০১৮ সালের ৬ জুলাই অ্যাভেনফিল্ড প্রোপার্টিজ মামলায় অভিযুক্ত হন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ এবং জামাতা মুহাম্মদ সাফদার। ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হওয়া নওয়াজকে ২০১৮ সালের ডিসেম্বরে আল-আজিজিয়া স্টিল মিল মামলায় সাত বছরের কারাদণ্ড দেয় আদালত।

তবে তাকে দুটি মামলা থেকেই জামিন এবং চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার অনুমতি দেয় আদালত। পাকিস্তানের গণমাধ্যমগুলো জানিয়েছে নওয়াজের আইনজীবির দেয়া তথ্য অনুযায়ী তাকে দেশে ফিরে আসার জন্য আট সপ্তাহ সময় দেয়া হলেও স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি দেশে ফিরতে ব্যর্থ হন।

গত শুক্রবার পিপিরি চেয়ার বিলওয়াল ভুট্টো জারদানি ফোনে নওয়াজ শরীফের সঙ্গে কথা বলেন এবং তাকে বিরোধী দশগুলোর নেতৃত্বাধীন সর্বদলীয় সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেয়ার আমন্ত্রণ জানান। ইমরান সরকারে ক্ষমতা থকে হটাতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। রোববার সম্মেলনেটি হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সরকারের বিরুদ্ধে কাজ করবে এপিসি নামে বিরোধীদের সর্বদলীয় এই জোট। বিরোধীরা দাবি করছে, ইমরান খানের সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং দারিদ্র্যের মতো বিষয়গুলো মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে।

সূত্রের বরাতে পাকিস্তানি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হচ্ছে, রাজপথে নেমে বিক্ষোভ শুরু করা হবে কিনা এই বৈঠক থেকে সেই সিদ্ধান্ত নেয়া হবে। সব দল ইমরান সরকারের ব্যর্থতার বিরুদ্ধে মাঠে নামতে একমত হয়েছে এবং আগামীতে এই আন্দোলন জোরালো হবে বলে জানানো হচ্ছে প্রতিবেদনে।

বিলওয়াল ভুট্টো এক টুইট বার্তায় লিখেছেন, ‘এইমাত্র মিয়া মোহাম্মদ নওয়াজ শরীফের সঙ্গে কথা বললাম। তার স্বাস্থ্যের ব্যাপারে জেনেছি। তাকে সর্বদলীয় বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছি আমি। আগামী রোববার ২০ সেপ্টেম্বর পিপিপির আয়োজনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।’

নওয়াজ শরীফের রাজনৈতিক সহযোগী ও তার মেয়ে মরিয়ম নওয়াজ একটি টুইট করে পিপিপি প্রধান বিলওয়ালকে ধন্যবাদ জানিয়েছেন। তবে নওয়াজ শরীফের দলের পক্ষ থেকে বৈঠকে তার যোগ দেয়ার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও দলটির জ্যেষ্ঠ নেতা বলেছেন, নওয়াজ ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে কথা বলবেন।

মরিয়ম নওয়াজও বৈঠকে অংশ নেবেন বলে জানিয়েছেন তিনি। পাকিস্তানের জাতীয় দৈনিক ডন এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী সর্বদলীয় ওই বৈঠকে অংশ নেবেন। নওয়াজের এই অংশগ্রহণ তার দলকে রাজনীতির মাঠে ফেরাতে সাহায্য করা ছাড়াও বিরোধীদের সরকারবিরোধী অবস্থান নিতে একাট্টা করবে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]