নিজ দলের ১২ জনকে হত্যা করল ২ আফগান মিলিশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ১৬ জানুয়ারি ২০২১

আফগানিস্তানে দুই মিলিশিয়া সদস্য নিজ দলের ১২ জনকে গুলি করে হত্যা করেছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। পুলিশ এই ঘটনাকে অভ্যন্তরীণ হামলা বলে উল্লেখ করেছে। খবর আল জাজিরার।

হেরাত পুলিশের মুখপাত্র আব্দুল আহাদ ওয়ালিজাদা শনিবার এক বিবৃতিতে বলেন, নিজেদের সহকর্মীদের হত্যার পর ওই দুই মিলিশিয়া সদস্য অস্ত্র এবং গোলাবারুদ নিয়ে পালিয়ে গেছে। তিনি জানিয়েছেন, ইতোমধ্যেই আফগান সরকারি বাহিনী ওই এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

এদিকে তালেবানের মুখপাত্র ইউসুফ আহমাদি এক টুইট বার্তায় ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে নিয়েছে। শুক্রবার রাতে ওই হামলা চালানো হয়েছে বলে জানা গেছে।

অপরদিকে শনিবার রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে বোমা বিস্ফোরণের ঘটনায় দুই পুলিশ সদস্য নিহত এবং আরও একজন আহত হয়েছে বলে কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জ নিশ্চিত করেছেন।

তবে হতাহতদের পরিচয় প্রকাশ করা হয়নি। এদিকে, নাম প্রকাশ না করা শর্তে আফগান পুলিশ বাহিনীর দুই সদস্য জানিয়েছেন, হামলায় কাবুলের ডেপুটি পুলিশ প্রধান মাওলানা বায়ান আহত হয়েছেন।

কাবুলে ওই হামলার ঘটনায় এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। এর আগে শুক্রবার রাতে দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে একটি পুলিশ কম্পাউন্ডে আত্মঘাতী গাড়িবোমা হামলার ঘটনা ঘটেছে। প্রাদেশিক পুলিশের মুখপাত্র জামান হামদার্দ জানিয়েছেন, ওই হামলায়
এক পুলিশ সদস্য নিহত এবং আরও দু’জন আহত হয়েছে। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

তবে গত কয়েক মাস ধরেই রাজধানী কাবুলে বেশ কিছু হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী। এর আগে গত ডিসেম্বরে আফগানিস্তানের মার্কিন ঘাঁটিতে রকেট হামলা চালায় আইএস। তবে ওই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]