আজারবাইজানে স্থল মাইন বিস্ফোরণে সাংবাদিকসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ এএম, ০৫ জুন ২০২১

আজারবাইজানে ল্যান্ড (স্থল) মাইন বিস্ফোরণে তিনজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুইজন সাংবাদিক এবং একজন সরকারি কর্মকর্তা। আর্মেনিয়ার সঙ্গে দেশটির সীমান্তে উত্তেজনার মধ্যে এ ঘটনা ঘটল। খবর- আল জাজিরা।

শুক্রবার (৪ জুন) বিতর্কিত নাগোরনো-কারবাখ অঞ্চলের কালবাজার এলাকায় এই ঘটনা ঘটে।
আজারবাইজানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। ল্যান্ড মাইন বিস্ফোরণে আরও চারজন আহত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রসিকিউটর জেনারেলের দফতর।

গত বছর নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে ছয় সপ্তাহ যুদ্ধ চলে। পরে রাশিয়ার মধ্যস্থতায় তারা যুদ্ধবিরতিতে সম্মত হয়। যুদ্ধবিরতির পর শর্ত অনুযায়ী আর্মেনিয়া আজারবাইজানের কাছে কয়েকটি অঞ্চল হস্তান্তর করে। কালবাজার ছিল তার মধ্যে অন্যতম।

গত সপ্তাহে আর্মেনিয়া এবং আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে কয়েকটি ঘটনার জেরে উত্তেজনায় তৈরি হয়। এতে ককেশাস অঞ্চলের প্রতিবেশি দুই দেশের মধ্যে ফের যুদ্ধের আশঙ্কা দেখা দেয়।

ল্যান্ড মাইনে প্রাণহানির গভীর দুঃখ প্রকাশ করে আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বায়রামভ ল্যান্ড মাইন রয়েছে এমন এলাকার মানচিত্র সরবরাহের জন্য আর্মেনিয়াকে আহ্বান জানান। আর্মেনিয়া ল্যান্ডমাইন্ড পুঁতে রাখা অঞ্চলের মানচিত্র দিচ্ছে না বলে প্রতিনিয়ত অভিযোগ করছে আজারবাইজান সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বায়রামভ বলেন, প্রতিদিনই তারা আমাদের অনুরোধ অগ্রাহ্য করছে, ফলে অনেক জীবন নষ্ট হচ্ছে।

গত মাসে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান অভিযোগ করেন, আজারবাইজানের সেনারা তাদের দক্ষিণ সীমান্তের ‘সেভ লিচ’ হ্রদ দখল করেছে। যদিও আজারবাইজান এই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে। এরপর দুই দেশ পরস্পরকে সীমান্তে সৈন্য জড়ো করারও অভিযোগ করে।

এসএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]