১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ২৭ অক্টোবর ২০২১

১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় বুধবার (২৭ অক্টোবর) এই ঘোষণা দেওয়া হয়। আগামী মাস থেকেই দেশের সব মানুষকে ভ্যাকসিনের তৃতীয় ডোজের আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে।

দ্য থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেটরি অথোরিটি জানিয়েছে, তারা প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের একটি ডোজ দেওয়ার জন্য অস্থায়ী অনুমোদন দিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, অস্থায়ী অনুমোদনের মাধ্যমে ১৮ বছর বা তার বেশি বয়সীরা করোনারোধী ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার কমপক্ষে ৬ মাস পর বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেন, পুরো দেশের জনগণের জন্য বুস্টার ডোজের প্রোগ্রাম 8 নভেম্বরের মধ্যেই শুরু হবে। ক্যানবেরায় সাংবাদিকদের তিনি বলেন, আমরা বয়স্ক, অক্ষম এবং ঝুঁকিতে থাকা লোকজনকেই প্রাধান্য দেবো।

গ্রেগ হান্ট বলেন, ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা মডার্নার দুই ডোজ ভ্যাকসিন যারা নিয়েছেন তাদের সবার জন্য সার্বজনীন বুস্টার ডোজ সহজলভ্য করা হবে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়া ১৮ বছরের বেশি বয়সী ৭৪ শতাংশ মানুষকে ভ্যাকসিনের দুই ডোজ দিয়েছে। এছাড়া ৮৭ শতাংশ মানুষ ভ্যাকসিনের একটি ডোজ গ্রহণ করেছেন।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]