আফ্রিকান ইউনিয়নে সুদানের সদস্যপদ স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ২৭ অক্টোবর ২০২১
২৬ অক্টোবর খার্তুমে পতাকা হাতে এক গণতন্ত্রকামীর বিক্ষোভ। ছবি: সংগৃহীত

সামরিক অভ্যুত্থানের জেরে সুদানের সদস্যপদ সাময়িক স্থগিত করেছে আফ্রিকার ইউনিয়ন (এইউ)। বুধবার (২৭ অক্টোবর) জোটের পক্ষ থেকে জানানো হয়েছে, গণতান্ত্রিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত এইউ’তে সুদানের সব কার্যক্রম স্থগিত থাকবে।

সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলকে ‘অবৈধ’ উল্লেখ করে আফ্রিকান ইউনিয়ন বলেছে, তারা এর কঠোর বিরোধিতা করছে। যতক্ষণ সেখানে বেসামরিক সরকারের কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠা না হয়, ততক্ষণ জোটে সুদানের কার্যক্রম বন্ধ থাকবে।

২০১৯ সালে একবার সুদানের সদস্যপদ স্থগিত করেছিল আফ্রিকান ইউনিয়ন। রাজধানী খার্তুমে সেনা সদরদফতরের বাইরে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোয় এ ব্যবস্থা নিয়েছিল এইউ। তবে এ ঘটনার তিন মাস পরেই সদস্যপদ ফিরে পেয়েছিল সুদান।

jagonews24

গত সোমবার (২৫ অক্টোবর) গণতান্ত্রিক সরকার বিলুপ্ত ঘোষণা করে ক্ষমতা দখল করেন সুদানিজ জেনারেল ফাত্তাহ আল-বুরহাম। পাশাপাশি, দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। গৃহবন্দি করা হয় প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে, গ্রেফতার হন তার মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য।

এর পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

হামদককে ক্ষমতাচ্যুত করার পরপরই যুক্তরাষ্ট্র জানায়, তারা সুদানকে আর কোনো ধরনের সহায়তা দেবে না। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও একই ধরনের হুমকি দেওয়া হয়।

আন্তর্জাতিক চাপের মুখে মঙ্গলবার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদককে মুক্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র: ডয়েচে ভেলে

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]