ইরাকে আইএসের হামলায় নিহত ৫, আহত ৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ২৮ নভেম্বর ২০২১

ইরাকের উত্তরাঞ্চলের রাস্তার পাশে বোমা হামলায় কুর্দি বাহিনীর (পেশমার্গা) পাঁচ সদস্য নিহত হয়েছেন। তাছাড়া এ ঘটনায় চারজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। আইএস এ হামলা চালিয়েছে। গোষ্ঠীটি ইরাকে দায়েশ নামে পরিচিত। রোববার (২৮ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কুর্দি পেশমার্গাসহ ইরাকি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে প্রায়ই হামলা চালায় গোষ্ঠীটি। ২০১৭ সালে যুদ্ধক্ষেত্রে দায়েশ পরাজিত হওয়ার পর থেকে এ হামলার সংখ্যা বেড়েছে। ইরাকের কেন্দ্রীয় ও আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের মধ্যে বিরোধের মধ্যে দেশটির অনেক এলাকায় বিশেষ করে উত্তরাঞ্চলে দায়েশ স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় রয়েছে।

দায়েশ প্রায়ই দেশটির নিরাপত্তা বাহিনী, পাওয়ার স্টেশন ও অন্যান্য অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায়। রোববার কুর্দিস্তান অঞ্চলের প্রেসিডেন্ট নেচিরভান বারজানি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বারজানি এক বিবৃতিতে বলেন, দায়েশের হামলা বৃদ্ধি একটি বিপজ্জনক ও গুরুতর বার্তা বহন করে। যা এই অঞ্চলে জন্য হুমকিও বটে। তাই পেশমার্গা বাহিনী ও ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যে বৈশ্বিক জোটের আরও সহযোগিতা প্রয়োজন।

দায়েশকে পরাজিত করা হয়েছে এমন ঘোষণা দিয়ে এরই মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট ইরাকে তাদের মিশন শেষ করার ঘোষণা দিয়েছে। জানিয়েছে, এ বছরের ডিসেম্বরের শেষ দিকে ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হবে। তবে উপদেষ্টারা ইরাকি বাহিনীকে প্রশিক্ষণ দেওয়া চালিয়ে যাবেন বলে জানানো হয়েছে।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]