সমকামী বিয়ের বৈধতা দিচ্ছে চিলি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৮ ডিসেম্বর ২০২১

সমকামী বিয়ের বৈধতা দেওয়ার জন্য চিলির সংসদে একটি আইন পাস হয়েছে। এক দশকের দীর্ঘ আইনি লড়াইয়ের পর মঙ্গলবার (৭ ডিসেম্বর) কংগ্রেসে পাস হওয়া এ আইনটি রক্ষণশীল দক্ষিণ আমেরিকান দেশটির জন্য একটি মাইলফলক বলে মনে করছেন সমর্থনকারী অনেকেই। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আইনটির ওপর ভোটের পর চিলির সামাজিক উন্নয়নমন্ত্রী কার্লা রুবিলার বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। কারণ আমাদের দেশ সমকামী বিবাহকে অনুমোদন দিয়েছে। ন্যায় বিচার ও সমতার দিক থেকে আমরা আরও এক ধাপ এগিয়ে গেলাম। ভালোবাসাকে স্বীকৃতি দেওয়া হলো বলেও জানান তিনি।

চিলির সিনেট ও পার্লামেন্টের নিম্নকক্ষ উভয়ই মঙ্গলবার বিলটির পক্ষে ব্যাপক ভোট দিয়েছে। সিনেট অস্পষ্টতা স্পষ্ট করার জন্য একটি কমিটিতে ফেরত পাঠানোর আগে আইনটি নভেম্বরে আংশিকভাবে অনুমোদিত হয়েছিল।

দেশটির বর্তমান রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরার মেয়াদ শেষ হবে মার্চ মাসে। তিনিও বিলটিকে সমর্থন করেছেন। এটিকে চূড়ান্তভাবে আইনে পরিণত করার জন্য তিনি স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

২০১৭ সালে এ সম্পর্কিত বিলটি প্রথম উত্থাপন করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি মিশেল ব্যাচেলেট। আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা ও ল্যাটিন আমেরিকার উরুগুয়েসহ বিশ্বব্যাপী ২০টি দেশে সমকামী বিবাহ বৈধ। চিলিও এখন এ তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে।

বিলের অন্যতম প্রধান সমর্থক এলজিবিটি অধিকার গোষ্ঠী মুভিল থেকে রোল্যান্ডো জিমেনেজ বলেন, এটা বিশ্বাস করা কঠিন যে আজ আমরা এই পদক্ষেপ নিচ্ছি।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]