হাইতিতে ভূমিকম্পে নিহত ২, আহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৫ জানুয়ারি ২০২২

হাইতিতে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূমিকম্পের আঘাতে কমপক্ষে দুজন নিহত হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে স্থানীয় সময় সোমবার ভূমিকম্পটি আঘাত হানে। খবর এএফপির।

ভূমিকম্পের পর বেশ কয়েকবার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে। রাজধানী পোর্ট অব প্রিন্স থেকে ১৩০ কিলোমিটার পশ্চিমের উপকূলীয় ছোট শহর ইন আনছে আ ভিউতে ভূমিকম্পের সময় একটি দেওয়াল ধসে এক নারী নিহত হয়েছেন।

ওই এলাকা থেকে আরও ২০ কিলোমিটার দক্ষিণের ইন ফন্ডস দেস নেগরেস শহরে ভূমিধসে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্থানীয় নাগরিক সুরক্ষা অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল নিপস জেলায়। সেখানে প্রায় ২শ বাড়ি ধ্বংস হয়েছে এবং আরও ৬শ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে নিহতদের বয়স সম্পর্কে কিছু জানায়নি স্থানীয় কর্তৃপক্ষ।

উদ্ধারকারী দল জানিয়েছে, প্রায় ৫০ জন আহত হয়েছে। স্থানীয় সময় সোমবার রাজধানীতে ভূমিকম্প অনুভূত হয়। এক ঘণ্টারও কম সময়ে প্রায় ডজনখানেক পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে। একটি পরাঘাতের মাত্রা ৫ দশমিক ১ বলে জানানো হয়েছে।

এর আগে গত বছরের আগস্টে দেশটিতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। এতে ২ হাজার ২শ জনের বেশি মানুষ নিহত হয়। সে সময় কয়েক হাজার বাড়ি ঘর ধ্বংস হয়েছে বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]