সঞ্চিত অর্থ ফিরে পেতে বৈরুতে ব্যাংক কর্মীদের জিম্মি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ১১ আগস্ট ২০২২

আটকে থাকা অর্থ ফিরে পাওয়ার দাবিতে অস্ত্রধারী এক ব্যক্তি লেবাননের রাজধানী বৈরুতের একটি ব্যাংকের বেশ কয়েকজন কর্মীকে জিম্মি করেছেন। এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ওই ব্যাংকে থাকা তার সঞ্চিত অর্থ ফিরে না পেলে নিজের গায়ে পেট্রল দিয়ে আগুন ধরানোর হুমকিও দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার বৈরুতের হামরা জেলায় ফেডারেল ব্যাংকের একটি শাংখায় প্রবেশ করেন ওই ব্যক্তি। সে সময় তিনি একটি পাত্রভর্তি পেট্রল তার সঙ্গে নিয়ে আসেন। তিনি ওই ব্যাংকের ৬ থেকে ৭ জন কর্মীকে জিম্মি করে রাখেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ওই ব্যক্তি তিনবার ফাঁকা গুলি ছুড়েছেন। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ব্যাংকের ওই শাখায় তার ২ লাখ ডলার আটকে আছে।

সাম্প্রতিক সময়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পেড়েছে লেবাননের বিভিন্ন ব্যাংক। বৈদেশিক মুদ্রা তুলে নেওয়ার বিষয়ে কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। সে কারণে প্রয়োজন থাকলেও অনেকেই অর্থ উত্তোলন করতে পারছেন না। অনেক নাগরিকের সঞ্চিত অর্থ ব্যাংকে পড়ে আছে। এতে বিপাকে পড়েছেন তারা।

ওই ব্যক্তির সঙ্গে আলোচনা করার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এদিকে ব্যাংকের আশপাশের পুরো এলাকা ঘিরে ফেলেছে সেনাবাহিনী, পুলিশ এবং ইন্টারনাল সিকিউরিটি ফোর্সেস এবং গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

প্রায় তিন বছর ধরেই ব্যাংকগুলো অনানুষ্ঠানিকভাবে মূলধন নিয়ন্ত্রণ করছে। দেশটির প্রায় দুই তৃতীয়াংশ মানুষ বর্তমানে দরিদ্র সীমার মধ্যে বসবাস করছে।

এক ভিডিওতে দেখা গেছে, ওই ব্যক্তি তার অর্থ দাবি করেছেন। অন্য একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশ কর্মকর্তারা তাকে অন্তত একজন জিম্মিকে ছেড়ে দেওয়ার অনুরোধ করছেন। কিন্তু তিনি কোনো জিম্মিকে ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন। গত কয়েক মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটলো।

টিটিএন/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।