সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১১ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভয়ংকর খরায় শুকিয়ে যাচ্ছে ইউরোপের নদী, শঙ্কায় বাণিজ্য
গ্রীষ্মের রেকর্ড দাবদাহে শুকিয়ে যাচ্ছে ইউরোপের নদীগুলো। কয়েকশ বছর ধরে জার্মানি, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ডের অর্থনীতির অন্যতম স্তম্ভ রাইন নদী। কিন্তু চলতি সপ্তাহের শেষের দিকে জাহাজ চলাচলের অযোগ্য হয়ে পড়তে চলেছে এর একটি প্রধান পয়েন্ট। মধ্য ইউরোপের সঙ্গে কৃষ্ণসাগরের সংযোগ ঘটানো দানিউব নদীর পানিও দ্রুত কমে যাচ্ছে। এর ফলে ইউরোপের জ্বালানি-শস্যসহ অন্যান্য বাণিজ্য হুমকির মুখে পড়েছে।

সোশ্যাল মিডিয়ায় কতটা সময় কাটাচ্ছে নতুন প্রজন্ম: দ্য ইকোনমিস্ট
‘দ্য স্যাভেজ গার্ডেন’ উপন্যাসে মার্ক মিলস লিখেছিলেন, ‘বয়স্কদের কাজ হলো তরুণরা যেটাই করবে, তাতে বাধা দেওয়া’। কম বয়সী ছেলে-মেয়েরা স্ক্রিনের দিকে কতক্ষণ তাকিয়ে থাকে তা নিয়ে বিতর্ক বহু বছর ধরে চলছে। কিন্তু নতুন প্রজন্মের কিশোর-কিশোরীরা কি আগের তুলনায় অনলাইনে বেশি সময় কাটাচ্ছে? তারা কি আসক্ত হয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়?

পালিয়ে বেড়াচ্ছেন গোতাবায়া, শিগগিরই ফিরতে হচ্ছে দেশে
বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার সবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। প্রথমে তিনি যান মালদ্বীপে। কিন্তু সেখানেও বিক্ষোভ করেন শ্রীলঙ্কার নাগরিকরা। এরপর ভ্রমণ ভিসায় সিঙ্গাপুর যান তিনি। সেখান থেকে পদত্যাগের ঘোষণা দেন এক সময়ের প্রভাবশালী এই রাজনীতিবিদ। এবার সেখান থেকে থাইল্যান্ড যাচ্ছেন। ভ্রমণ ভিসায় এ দেশটিতে গোতাবায়া থাকতে পারবেন তিন মাস। জানা গেছে, অন্য কোনো বিকল্প না থাকায় চলতি বছরের শেষের দিকে তাকে দেশে ফিরতে হতে পারে।

শ্রীলঙ্কার পরিস্থিতি এড়ানো গেছে, দাবি পাকিস্তানের অর্থমন্ত্রীর
শ্রীলঙ্কার মতো পরিস্থিতি সফলভাবে এড়িয়েছে পাকিস্তান। তাছাড়া দেশটির অর্থনীতি এখন সঠিক পথে এগোচ্ছে। পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল এ দাবি করেছেন। সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মিফতাহ ইসমাইল বলেন, পাকিস্তানের শ্রীলঙ্কার পথে এগিয়ে যাওয়া ও ঋণখেলাপিতে পরিণত হওয়ার মতো পরিস্থিতির মধ্যে পড়ার বিষয়ে গুরুতর উদ্বেগ ছিল। তবে কিছু ক্ষেত্রে আমরা উল্লেখযোগ্য পরিবর্তন আনতে সক্ষম হয়েছি।

তদন্তকারীর প্রশ্নের উত্তর দিলেন না ট্রাম্প
পারিবারিক ব্যবসা পরিচালনায় দুর্নীতির অভিযোগ খণ্ডনে সাক্ষ্য দিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেলের কাছে উপস্থিত হন। কিন্তু এসময় তিনি কোনো প্রশ্নের উত্তর দেননি। বুধবার (১০ আগস্ট) অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের কার্যালয়ে যান তিনি। ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, আমি যুক্তরাষ্ট্রের সংবিধানে দেওয়া প্রতিটি নাগরিকের জন্য প্রদত্ত অধিকার ও সুযোগ-সুবিধাগুলোর অধীনে প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেছি।

সঞ্চিত অর্থ ফিরে পেতে বৈরুতে ব্যাংক কর্মীদের জিম্মি
আটকে থাকা অর্থ ফিরে পাওয়ার দাবিতে অস্ত্রধারী এক ব্যক্তি লেবাননের রাজধানী বৈরুতের একটি ব্যাংকের বেশ কয়েকজন কর্মীকে জিম্মি করেছেন। এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ওই ব্যাংকে থাকা তার সঞ্চিত অর্থ ফিরে না পেলে নিজের গায়ে পেট্রল দিয়ে আগুন ধরানোর হুমকিও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার বৈরুতের হামরা জেলায় ফেডারেল ব্যাংকের একটি শাংখায় প্রবেশ করেন ওই ব্যক্তি।

ন্যাটো জোট পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে তুলছে: রাশিয়া
পরমাণু শক্তির অধিকারী নয় এমন দেশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছে ন্যাটো, যা পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটির লঙ্ঘন। তাছাড়া এর মাধ্যমে পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে তোলা হচ্ছে। একই সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ দাবি করা হয়েছে।

জম্মু-কাশ্মীরে নিরাপত্তা চৌকিতে গোলাগুলি, সেনাসহ নিহত ৫
জম্মু-কাশ্মীরের রজৌরির নিরাপত্তা বাহিনীর একটি চৌকিতে হামলার ঘটনা ঘটেছে। এতে ভারতের তিন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইজন। তবে এসময় নিরাপত্তা বাহিনীর গুলিতে বিচ্ছিন্নতাবাদীদের দুই সদস্যও নিহত হয়েছেন। জানা গেছে, রজৌরি শহরের ২৫ কিলোমিটার দূরে পরগল এলাকার ওই চৌকিতে হামলার সময় সেনার একটি কোম্পানি মোতায়েন ছিল।

যেভাবে এক বছরে অর্ধেক সম্পত্তি খোয়ালেন বিশ্বের শীর্ষ ধনী নারী
৪১ বছর বয়সী চীনা নাগরিক ইয়াং হুইয়ান। তিনি শুধু চীনেই নয়, পুরো এশিয়ার মধ্যে সবচেয়ে ধনী নারী। এক দশকের বেশি সময় আগে বাবার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে একটি রিয়েল এস্টেট সাম্রাজ্যের মালিক হওয়ার পর থেকে তার সম্পদ ক্রমাগত বাড়তে থাকে। কিন্তু ২০২১ সালে হঠাৎই বদলে যেতে থাকে পরিস্থিতি।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।