কাতার ফুটবল বিশ্বকাপ

মরক্কোর কাছে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ এএম, ২৮ নভেম্বর ২০২২
মরক্কোর কাছে হারের পর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে দাঙ্গা ছড়িয়ে পড়ে /ছবি: সংগৃহীত

কাতার ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বে অপ্রত্যাশিতভাবে পরাজয়ের সম্মুখীন হয়েছে বেলজিয়াম। রোববারের (২৭ নভেম্বর) ওই ম্যাচে মরক্কোর কাছে ২-০ গোলে হেরেছে ফিফা র‌্যাংকিকে দুই নম্বরে থাকা দলটি, যা নিয়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে বেলজিয়ামে।

জানা যায়, র‌্যাংকিকে ২২ নম্বরে থাকা দলের কাছে পরাজয় নিয়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। এসময় গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটে। তাছাড়া, বিক্ষোভ চলাকালে একজন সাংবাদিক মুখে গুরুতর আঘাত পান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মরক্কোর কাছে হারের পর রোববার ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়। এসময় ক্রুদ্ধ সমর্থকরা একটি গাড়ি ও কিছু বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগিয়ে দেন। অনেকে লাঠি হাতে রাস্তায় অবস্থান নেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রায় ১২ জনকে আটক করে বেলজিয়াম পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, ব্রাসেলসের বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা ছড়িয়ে পড়ে। এসময় বিক্ষুব্ধ ফুটবল অনুরাগীরা দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামান ও কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। 

বেলজিয়ামের পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেন, দাঙ্গাকারীরা পাইরোটেকনিক উপাদান, প্রজেক্টাইল, লাঠি ব্যবহার করেন ও সড়কে আগুন লাগিয়ে দেন। রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি শান্ত হয়। তবে উত্তেজনা রয়েছে এমন জায়গাগুলোতে পুলিশি টহল জারি রাখা হয়েছে।

তিনি আরও জানান, সাংবাদিক আহত হওয়ার পরেই আমরা হস্তক্ষেপ করা শুরু করি। দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে আমরা জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহারের সিদ্ধান্ত নিই।

পুলিশের মুখপাত্র ইলসে ভ্যান ডি কিরে বলেছেন, কিছু ভক্ত লাঠি হাতে ছিল এবং আতশবাজিতে এক সাংবাদিক আহত হয়েছেন। 

এদিন ফুটবল ভক্তদের দাঙ্গা-হাঙ্গামার কারণে সাবওয়ে এবং ট্রাম চলাচলও বিঘ্নিত হয়েছে। জনগণকে শহরের কেন্দ্র থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ। তিনি বলেছেন, রাস্তায় শৃঙ্খলা বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করছে কর্তৃপক্ষ।

এক টুইটে মেয়র বলেন, আমি আজ বিকেলের ঘটনার তীব্র নিন্দা জানাই। পুলিশ এরই মধ্যে দৃঢ়ভাবে হস্তক্ষেপ করেছে। তাই আমি ভক্তদের শহরের কেন্দ্রে না আসার পরামর্শ দিচ্ছি। পুলিশ জনশৃঙ্খলা বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করছে। আমি বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের গ্রেফতার করতে পুলিশকে নির্দেশ দিয়েছি।

 

ব্রাসেলসের পাশাপাশি রোববার এন্টওয়ার্প শহরেও বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল বেলজিয়াম। মেগা টুর্নামেন্টে সেটিই ছিল তাদের সেরা পারফরম্যান্স। বর্তমানে ফিফা র‌্যাংকিংয়েও দুই নম্বরে রয়েছে দেশটি। কিন্তু তাদের খেলা আশানুরূপ হচ্ছে না। মরক্কোর বিপক্ষে দলটির বেহাল দশা যেন আরও প্রকট হয়েছে।

অন্যদিকে, বিশ্বকাপ আসরে তৃতীয়বারের মতো কোনো ম্যাচ জিতল মরক্কো। জয়ের আনন্দে মাঠেই সিজদায় বসে যান মরক্কোন ফুটবলাররা। এবারের আসরে গ্রুপ পর্বে বড় দলগুলোর মধ্যে অপ্রত্যাশিতভাবে হারার তালিকায় বেলজিয়ামে সঙ্গে রয়েছে আর্জেন্টিনা ও জার্মানি।

এসএএইচ/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।