সিরিয়ার ক্যাম্প থেকে ২৩ জনকে ফিরিয়ে নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২১ জানুয়ারি ২০২৩
ছবি সংগৃহীত

সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের ক্যাম্পে আটক ছিল এমন ২৩ জন নিজেদের নাগরিককে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কানাডা। যাদের ফিরিয়ে নেওয়া হবে তাদের মধ্যে রয়েছে ছয় নারী, ১৩ শিশু ও চারজন পুরুষ। খবর বিবিসির।

ব্রিটিশ-কানাডিয়ান দ্বৈত নাগরিক জ্যাক লেটসও ফিরিয়ে নেওয়ার তালিকার মধ্যে রয়েছে। যদিও আগেই তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে।

আরও পড়ুন> তালেবান-আইএস-আল কায়েদার মধ্যে পার্থক্য

পুরুষদের মধ্যে একজনের আইনজীবী বারবারান জ্যাকম্যান জানান, আদালতের সিদ্ধান্তে তাদের পরিবারের সদস্যরা খুশি। তাদের শিগগির প্রত্যাবাসনের নির্দেশ দিয়েছে আদালত। ২০১৯ সালে তথাকথিত ইসলামিক স্টেটের খেলাফত ধ্বংসের পর কানাডার জন্য এটা হতে যাচ্ছে বড় প্রত্যাবাসন প্রক্রিয়া।

এর আগে এসব বন্দিদের পরিবারের সদসরা কানাডার সরকারকে আদালতের সম্মুখীন করে। বলা হয়, তাদের কানাডায় ফিরিয়ে না আনলে সেটা হবে সংবিধান লঙ্ঘন।

আরও পড়ুন>ভারতে নিষিদ্ধ হলো জঙ্গি গোষ্ঠী আইসিস

কানাডা সরকার এখন পর্যন্ত আটক আইএস পরিবারকে পৃথক পৃথক মামলারভিত্তিতে সাড়া দিয়েছে। চার বছরে মাত্র হাতেগোনা কয়েকজন নারী ও শিশুকে ফিরিয়ে নিয়েছে দেশটি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কানাডিয়ানদের নিরাপত্তা আমাদের সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। এর আগে জার্মানি, ফ্রান্স, স্পেন ও নেদারল্যান্ডও সিরিয়া থেকে তাদের নাগরিকদের প্রত্যাবাসন করেছে।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।