সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আদানির সঙ্গে চুক্তি সংশোধন চায় বাংলাদেশ, ভারত বললো ‘জড়িত নই’
ভারতীয় জায়ান্ট আদানি গ্রুপের অঙ্গসংস্থা আদানি পাওয়ারের সঙ্গে কয়েক বছর আগে সই হওয়া বিদ্যুৎ ক্রয় চুক্তি সংশোধন করতে চায় বাংলাদেশ। ঢাকা মনে করছে, ওই চুক্তিতে গৌতম আদানির কোম্পানিটি কয়লার দাম অনেক বেশি চেয়েছিল। এ কারণে সেটি কমাতে তৎপর হয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। সম্প্রতি বাংলাদেশের পাশাপাশি ভারতের একাধিক সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়েছে। বিষয়টি নজরে পড়েছে ভারত সরকারেরও। তবে তাদের দাবি, এই চুক্তির সঙ্গে ভারত সরকারের সরাসরি কোনো সংশ্লিষ্টতা নেই।

আদানি ইস্যুতে ভারতের পার্লামেন্টে হইচই, তদন্তে সংসদীয় কমিটির দাবি
আদানি গ্রুপের বিরুদ্ধে ওঠা অনিয়মের অভিযোগ নিয়ে এবার ভারতের পার্লামেন্টে ব্যাপক শোরগোল হয়েছে। এমনকি, বিরোধীদলগুলোর চেচামেচিতে লোকসভা ও রাজ্যসভা- দুই কক্ষের অধিবেশনই মুলতবি রাখা হয়। অন্যদিকে, কংগ্রেসসহ তাদের সমর্থনকারী বিরোধী দলগুলো আদানি গ্রুপের জালিয়াতি ও প্রতারণার বিষয় তদন্তে সংসদীয় কমিটি অথবা সুপ্রিম কোর্ট মনোনীত কমিটি গঠনের দাবি করে।

সবার নজরে হিনডেনবার্গ রিসার্চ
গৌতম আদানির করপোরেট সাম্রাজ্যের তথ্য অন্যভাবে সম্প্রতি তুলে ধরলো মার্কিন যুক্তরাষ্ট্রের লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। ২০১৭ সালে এই সংস্থাটি প্রতিষ্ঠা করেন নাথান অ্যান্ডারসন। করপোরেট বিপর্যয় খুঁজে বের করে লেনেদেনে অনিয়ম হচ্ছে কিনা, তা খতিয়ে দেখাই এই প্রতিষ্ঠানটির প্রধান কাজ। শুধু তাই নয় প্রতিবেদন প্রকাশও করে তারা।

গণতন্ত্র সূচকে বাংলাদেশের উন্নতি
বৈশ্বিক গণতন্ত্র সূচকে দুই ধাপ এগোলো বাংলাদেশ। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের হিসাব অনুযায়ী, এ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৭৩তম। তবে সূচকে এগোলেও ‘হাইব্রিড রেজিম’ বা মিশ্র শাসনব্যবস্থার দেশের তালিকাতেই রয়ে গেছে দেশটি।

কোরআন পোড়ানোর পর তুরস্কে কনস্যুলেট বন্ধের হিড়িক ইউরোপীয়দের
নিরাপত্তা শঙ্কার অজুহাতে ইউরোপের বেশ কয়েকটি দেশ চলতি সপ্তাহে ইস্তাম্বুলের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। এর প্রতিবাদে গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) অন্তত নয়টি দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর স্বীকারোক্তি: আইএমএফের ‘অভাবনীয়’ শর্তে রাজি হওয়া ছাড়া উপায় নেই
পাকিস্তানের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ সহায়তার শর্তগুলো ‘কল্পনাতীত’। তবে চরম অর্থনৈতিক সংকট থেকে উত্তরণে এই মুহূর্তে সেসব কঠিন শর্ত মেনে নেওয়া ছাড়া উপায় নেই বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ।

সৌদিতে প্রিন্স সালমানের সময় দ্বিগুণ মৃত্যুদণ্ড কার্যকর
সৌদি আরবের ডি-ফ্যাক্টো নেতা মোহাম্মদ বিন সালমানের শাসনের সময় মৃত্যুদণ্ড কার্যকরের হার প্রায় দ্বিগুণ হয়েছে। গত ৬ বছর সৌদি রাজ্যের আধুনিক ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী ঘটনা এটি।

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পেন্টাগন
যুক্তরাষ্ট্রের আকাশসীমায় সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন কয়েকদিন ধরে উড়ছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘নজরদারি বেলুন’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার ওপরে দেখা গেছে। কিন্তু ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকায় সামরিক নেতারা এটিকে গুলি না করার সিদ্ধান্ত নেন।

৮০ বছর পর আমরা ফের জার্মান ট্যাংকের সম্মুখীন: পুতিন
৮০ বছর পর আবার জার্মান ট্যাংকের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে হামলাকে ন্যাৎসিদের বিরুদ্ধে যুদ্ধের সঙ্গেও তুলনা করেছেন তিনি। স্তালিনগ্রাদ যুদ্ধ শেষের ৮০তম বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দেওয়া এক ভাষণে এমন মন্তব্য করেছেন পুতিন।

তাইওয়ান নিয়ে চীনের পরিকল্পনা ছোট করে দেখা উচিত নয়: সিআইএ পরিচালক
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রচ্ছন্ন সমর্থন দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রুশ সেনারা কিছুটা পিছু হটায় কিছুটা স্বস্তির সৃষ্টি হলেও, তাইওয়ান নিয়ে চীনা প্রেসিডেন্টের যে আকাঙ্ক্ষা রয়েছে, সেটিকে ছোট করে দেখার উচিত হবে না।

বাল্যবিবাহ আইন ভাঙার অভিযোগে আসামে ১৮০০ জন গ্রেফতার
বাল্যবিবাহ মেনে নেওয়া হবে না। যারা এই আইন ভাঙবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার এই হুঁশিয়ারির পরই রাজ্যজুড়ে বাল্যবিবাহ আইন ভাঙার অভিযোগে ১৮০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

কলকাতা বইমেলায় ‘কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন
ধৃমল দত্ত, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্ক ময়দানে জমে উঠেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এর মধ্যে বিশেষভাবে নজর কাড়ছে বাংলাদেশ প্যাভিলিয়ন। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) কলকাতার বৃহত্তম এ বইমেলায় বাংলাদেশ ও ভারতের দুই বন্ধুর লেখা ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ- দুই বন্ধু এক দেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রেস সচিব রঞ্জন সেন।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।