ইরান-সৌদি পুনর্মিলনে কী বলছে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ এএম, ১১ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

প্রায় সাত বছর বন্ধ থাকার পর আবারও কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে সৌদি আরব ও ইরান। চীনের মধ্যস্থতায় কয়েকদিনের আলোচনার পর অবশেষে দূতাবাস ফের চালু করতে রাজি হয়েছে দুই দেশ। মধ্যপ্রাচ্যের মুসলিমপ্রধান ও তেলসমৃদ্ধ দুই দেশের এই পুনর্মিলন বিশ্ব ব্যবস্থায় উল্লেখযোগ্য ভূমিকা রাখবে তা বলা বাহুল্য। এ নিয়ে বিভিন্ন দেশ এরই মধ্যে নিজেদের মতামত জানিয়েছে।

চীন
বর্তমান অস্থিতিশীল বিশ্বে ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপন একটি ‘বড় সুসংবাদ’ বলে উল্লেখ করেছে চীন। এটি শান্তি ও সংলাপের ক্ষেত্রে ‘বিজয়’ বলে মন্তব্য করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় শীর্ষ কূটনীতিক ওয়াং ই।

আরও পড়ুন>> এশিয়া-ইউরোপের জন্য তেলের দাম বাড়ালো সৌদি

যুক্তরাষ্ট্র
সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকলেও ইরানের সঙ্গে দা-কুমড়ার সম্পর্ক যুক্তরাষ্ট্রের। এ ধরনের দুটি দেশের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য ইরানের সঙ্গে আলোচনার বিষয়ে ওয়াশিংটনকে অবহিত করেছিল সৌদি আরব। কিন্তু এ প্রক্রিয়ায় সরাসরি জড়িত ছিল না যুক্তরাষ্ট্র। তিনি বলেছেন, উত্তেজনা প্রশমন ও কূটনৈতিক আলোচনা হলো প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির মূলস্তম্ভ।

ইরাক
২০২১ সাল থেকে সৌদি আরব ও ইরানের মধ্যে বেশ কয়েকবার পুনর্মিলন সংক্রান্ত আলোচনার আয়োজন করেছিল ইরাক। সেগুলো সফল হয়নি। অবশেষে চীনের মধ্যস্থতায় সেই প্রচেষ্টা সফল হওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে ইরাক। ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে একটি অধ্যায় চালু হলো।

আরও পড়ুন>> বিদেশে ১০ লাখ কোরআন বিতরণ করবে সৌদি আরব

সংযুক্ত আরব আমিরাত
ইরান-সৌদি চুক্তিকে স্বাগত জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক উপদেষ্টা আনোয়ার গারগাশ। এটি সম্ভবপর করার জন্য চীনের ভূমিকাকেও স্বাগত জানিয়েছেন তিনি। আনোয়ার বলেছেন, এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ইতিবাচক যোগাযোগ ও সংলাপের গুরুত্বে বিশ্বাস করে আমিরাত।

ইয়েমেনের হুথি বিদ্রোহী
ইয়েমেনের ইরান সমর্থিত হুথি আন্দোলনের প্রধান আলোচক মোহাম্মদ আবদুলসালাম বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রয়োজন। তিনি বলেন, বিদেশি হস্তক্ষেপের ফলে হারানো নিরাপত্তা পুনরুদ্ধার করতে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে স্বাভাবিক সম্পর্ক প্রয়োজন।

আরও পড়ুন>> ইরানের নৌবহরে নতুন অত্যাধুনিক যুদ্ধ জাহাজ

লেবাননের হিজবুল্লাহ
লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ বলেছেন, তার সমর্থক ইরান এবং দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপন ‘ভালো অগ্রগতি’।

ওমান
রিয়াদ ও তেহরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রবর্তনের বিষয়ে যৌথ ঘোষণাকে স্বাগত জানিয়েছে ওমান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এটি সবার জন্যই বিজয়। এই পদক্ষেপ আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তাকে উপকৃত করবে।

আরও পড়ুন>> ইরান যে কোনো উপায়ে ফিলিস্তিনিদের সাহায্য করবে

কাতার
পুনর্মিলন চুক্তিকে স্বাগত জানাতে ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের ডেকেছেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি।

মিশর
মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কায়রো আশা করে, ইরান-সৌদির চুক্তিটি মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে অবদান রাখবে।

বাহরাইন
চীনের পৃষ্ঠপোষকতায় সৌদি আরব ও ইরানের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপন চুক্তিকে স্বাগত জানিয়েছে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন>> ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আসছে

তুরস্ক
সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ইরানের সঙ্গে চুক্তির পর সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করে স্বাগত জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: আল-জাজিরা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।