অবশেষে ব্রাজিলে ফিরছেন বোলসোনারো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ৩০ মার্চ ২০২৩
ফাইল ছবি

অবশেষে দেশে ফিরে যাচ্ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। কয়েক মাস ধরে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। গত জানুয়ারিতে তার সমর্থকরা ব্রাজিলের সুপ্রিমকোর্ট, কংগ্রেস ও পার্লামেন্ট ভবনে হামলা চালায়।

মূলত নির্বাচনে লুলা ডি সিলভার কাছে বোলসোনারোর হেরে যাওয়াকে মেনে নিতে পারেনি তার সমর্থকরা। এই ঘটনাকে কেন্দ্র করেই শুরু হয়েছিল দাঙ্গা।

আরও পড়ুন>যুক্তরাষ্ট্রে একাকী জীবন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টের

ব্রাজিলের উদ্দেশ্য ফ্লাইটে ওঠার আগে ফ্লোরিডার বিমানবন্দর থেকে বোলসোনারো জানান, তিনি লুলার বিরোধীদলকে নেতৃত্ব দেবেন না।

বোলসোনারোর স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোরে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অবতরণের কথা রয়েছে।

আরও পড়ুন>ব্রাজিলে দাঙ্গা: গ্রেফতার ২০০

নতুন প্রেসিডেন্টের ক্ষমতাগ্রহণ সামনে রেখে ব্রাজিলের রাজধানীতে গত জানুয়ারিতে ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়ে। সে সময় ব্রাসিলিয়ার বিভিন্ন সরকারি ভবনের দখল নেয় বোলসোনারোর সমর্থকরা। এ ঘটনায় ইন্ধন দেওয়ার জন্য অনেকেই সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করেছেন।

স্বদেশে তার বিরুদ্ধে দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগের তদন্ত চলছে। দাঙ্গার কিছুদিন আগেই অবশ্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন ৬৭ বছর বয়সী এ নেতা।

তবে বোলসোনারো নিজের হেরে যাওয়ার বিষয়টি স্বীকার করেননি। বরং গণতান্ত্রিক পদ্ধতিতে আয়োজিত নির্বাচনে পরাজয়কে তিনি ভোট গণনায় কারচুপি হিসেবে চিহ্নিত করেছিলেন।

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।