হাসপাতাল ছাড়লেন পোপ ফ্রান্সিস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ০২ এপ্রিল ২০২৩

হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রধান ক্যাথলিক ধর্মযাজক পোপ ফ্রান্সিস। রোববার (২ এপ্রিল) তিনি সেন্ট পিটার্স স্কোয়ারে এক জনসমাবেশের নেতৃত্ব দেবেন। এর আগে অসুস্থ হয়ে রোমের গেমেলি হাসপাতালে ভর্তি হন পোপ।

শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ে বুধবার হাসপাতালে ভর্তি হন এই ক্যাথলিক ধর্মযাজক। পরবর্তীতে তার ব্রংকাইটিস শনাক্ত হয়।

স্থানীয় সময় শনিবার হাসপাতাল ছাড়েন ৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিস। তিনি নিশ্চিত করেছেন যে, তিনি অ্যাঞ্জেলাস প্রার্থনার পর পাম সানডে অনুষ্ঠানের তত্ত্বাবধানে থাকবেন।

হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মজার ছলে পোপ বলেন, আমি এখনও বেঁচে আছি। আমি কিছুটা অসুস্থ হয়ে পড়েছিলাম। কিন্তু আমি ভয় পাইনি।

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর গাড়িতে বসে হাসিমুখে ভক্তদের উদ্দেশে হাত নাড়েন পোপ ফ্রান্সিস। এরপর একটি জনসমাগমে ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে কথা বলেন তিনি।

হাসপাতাল থেকে সরাসরি বাড়ি না ফিরে তিনি আগে ব্যাসিলিকা অব সান্তা মারিয়া ম্যাগিওরে যান। সেখানে প্রার্থনা শেষ করে তিনি যখন বের হয়ে আসেন তখন লোকজন চিৎকার করে বলতে থাকে, পোপ দীর্ঘজীবী হন।

স্টার সানডে উপলক্ষে বিভিন্ন আচার অনুষ্ঠানে অংশ নিতে হয় পোপকে। ভক্ত, সমর্থকরাও বিভিন্ন অনুষ্ঠানে পোপ উপস্থিত থাকবেন এটাই প্রত্যাশা করেন।

ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি শুক্রবার আশা প্রকাশ করে বলেন, পোপ ফ্রান্সিস এই সপ্তাহে পাম সানডে উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন।

তিনি বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি যে তিনি আগামীকাল (শনিবার) হাসপাতাল থেকে ছাড়া পেয়ে যাবেন, তাই রোববার সেন্ট পিটার্স স্কয়ারে পাম সানডে, প্যাশন অফ দ্য লর্ড উদযাপনে পোপ উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

ভ্যাটিকানের এক বিবৃতি অনুযায়ী, আগামী রোববার স্টার সানডের বিপুল সমাবেশেও নেতৃত্ব দেবেন তিনি। চলতি মাসের শুরুতেই ক্যাথলিক চার্চের প্রধান হিসেবে পোপ ফ্রান্সিস এক দশক পূরণ করেছেন। অল্প বয়স থেকেই নানা অসুখে ভুগেছেন তিনি। মাত্র ২১ বছর বয়সে তার একটি ফুসফুস কেটে বাদ দেওয়া হয়েছিল। এমনকি হাঁটুতে সমস্যা দেখা দেওয়ায় সাম্প্রতিক সময়ে তাকে হুইলচেয়ারেই চলাফেরা করতে হচ্ছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।