জি-২০ সম্মেলন

সবাই ফিরে গেলেও এখনো ভারতে আটকা ট্রুডো, কারণ কী?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১২ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

জি-২০ সম্মেলন শেষে বাকি নেতারা যার যার দেশে ফিরে গেলেও এখনো ভারতে আটকা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার সফরসঙ্গীরা। তাকে বহনকারী প্লেনে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় এখন পর্যন্ত দিল্লি ছাড়তে পারেননি তিনি।

ট্রুডোর অফিস থেকে জানানো হয়েছে, কানাডীয় প্রধানমন্ত্রীর বিশেষ প্লেনে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। তা দ্রুততম সময়ে সারানোর চেষ্টা করা হচ্ছে। এ জন্য স্পেয়ার পার্টস নিয়ে কানাডা থেকে একটি ব্যাক আপ প্লেন ভারতে যাচ্ছে। তা দিয়ে প্লেনটি সারানোর চেষ্টা হবে। তবে সারানো না গেলে ব্যাক আপ প্লেনেই দেশে ফিরবেন ট্রুডোরা।

কানাডীয় প্রধানমন্ত্রীকে বহনকারী এই প্লেনটির দেখভাল করে সেদেশের বিমানবাহিনী। তারা জানিয়েছে, প্লেনে কিছু যান্ত্রিক গোলযোগ হয়েছে, যা রাতারাতি সারানো সম্ভব নয়। তাই বিকল্প ব্যবস্থা না হওয়া পর্যন্ত প্রতিনিধিদলকে দিল্লিতেই থাকতে হবে।

ট্রুডোর অফিস বলেছে, মঙ্গলবার বিকেলের আগে কানাডীয় প্রধানমন্ত্রীর ভারত ছাড়ার কোনো সম্ভাবনা নেই।

ট্রুডোর এবারের ভারত সফর খুব একটা মসৃণ হয়নি। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছেন, কানাডায় ভারত-বিরোধী সন্ত্রাসীদের বিক্ষোভ করতে দেওয়া হচ্ছে। মোদী এখানে খালিস্তানপন্থিদের বিক্ষোভের কথাই বলছেন।

এই ইস্যুতে ট্রুডোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আবার অভিযোগ করেছেন, ভারত কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

সফরকালে মোদী ও ট্রুডোর মধ্যে কোনো বৈঠক হয়নি। তবে দু’জনে জি-২০র সাইডলাইনে কিছুক্ষণ কথা বলেছেন।

সূত্র: ডয়েচে ভেলে, বিবিসি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।