সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলি কোনো মন্ত্রীর প্রথম সৌদি সফর

জাতিসংঘের একটি সম্মেলনে যোগ দিতে সৌদি আরব সফরে গেছেন ইসরায়েলের পর্যটনমন্ত্রী। এটা সৌদির মাটিতে কোনো ইসরায়েলি মন্ত্রীর প্রথম সফর।

পোল্যান্ডের সেনা আধুনিকীকরণে ঋণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের মতো সামরিক শক্তি বাড়াতে উদ্যোগী হয়েছে প্রতিবেশী পোল্যান্ড। সাবেক সোভিয়েত আমলের অস্ত্রশস্ত্র বাদ দিয়ে আধুনিক অস্ত্রে সামরিক বাহিনীকে সাজাতে চায় পোলিশরা। তার জন্য দেশটিকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

ভারী বৃষ্টির পর আকস্মিক বন্যা, মেক্সিকোয় ৮ জনের মৃত্যু

মেক্সিকোয় ভারী বৃষ্টিপাতের পর পাহাড় বেয়ে নেমে আসা আকস্মিক বন্যায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন দুজন। সোমবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

ভারত-বাংলাদেশ সীমান্তে তরুণীর গলাকাটা মরদেহ উদ্ধার

ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী একটি গ্রাম থেকে গলাকাটা অবস্থায় এক তরুণীর মরদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালেই এমন বীভৎস ঘটনার সাক্ষী হতে হয়েছে স্থানীয়দের। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে কাঁকরোল চাষের জমি থেকে এক তরুণীর গলকাটা মরদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের কাছে অবস্থিত গুনরাজপুর গ্রামে।

নাগোরনো-কারাবাখে জ্বালানি ডিপোতে বিস্ফোরণ, নিহত ২০

আজারবাইজানের বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েকশ মানুষ। স্থানীয় আর্মেনিয়া কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। প্রায় ৩০০ মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। খবর বিবিসির।

কৃষ্ণসাগর থেকে হামলা অব্যাহত রেখেছে রুশ জাহাজ: ইউক্রেন

রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগর বহরের প্রধানের ‘কথিত’ মৃত্যুর পর রাশিয়ার জাহাজগুলো ইউক্রেনের উপর হামলা চালাচ্ছে। তবে হামলাগুলো তেমন জোরালো নয় বলে দাবি করেছেন ইউক্রেনীয় নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক। সোমবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় টেলিভিশনে এসব কখা বলেন তিনি।

আরও কমলো বাইডেনের জনপ্রিয়তা, ১৯ পয়েন্টে এগিয়ে ট্রাম্প

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে জনপ্রিয়তায় আরও পিছিয়ে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তার অ্যাপ্রুভাল রেটিং এখন ১৯ পয়েন্ট কম। রেকর্ড সংখ্যক মার্কিনি বলেছেন, বাইডেন প্রশাসনের অধীনে তাদের জীবনযাত্রার অবস্থা আরও খারাপ হয়েছে। তিন-চতুর্থাংশ মনে করছেন, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে বাইডেনের বয়স খুব বেশি। সেই তুলনায় অনেকটাই স্বস্তিতে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় আন্তর্জাতিক আদালতের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রেসিডেন্ট পিওতর হফমানস্কির নাম ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। সোমবার (২৫ সেপ্টেম্বর) রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ভারতকে ‘প্রকাশ্যে ও গোপনে’ তদন্তে সাহায্য করতে বলেছে যুক্তরাষ্ট্র

কানাডায় খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের আওতায় আনা জরুরি বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। এতে সহযোগিতার জন্য ভারতকে ‘প্রকাশ্যে ও গোপনে’ উভয়ভাবে অনুরোধ জানিয়েছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এ তথ্য জানিয়েছেন।

চীন-রাশিয়ার ১৬ প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপ করছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ সোমবার (২৫ সেপ্টেম্বর) বিভিন্ন দেশের মোট ২৮টি প্রতিষ্ঠানের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। এ নিষেধাজ্ঞার আওতায় ১১টি চীনা প্রতিষ্ঠান ও পাঁচটি রুশ প্রতিষ্ঠান রয়েছে।

ওয়াশিংটনে কিউবার দূতাবাসে হামলা

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত কিউবার দূতাবাসে হামলার ঘটনা ঘটেছে। দুটি মলোটোভ ককটেল দিয়ে হামলা চালানো হয়েছে। কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রোদ্রিগেজ প্যারিলা সামাজিক মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলেও উল্লেখ করেন তিনি। খবর আল জাজিরার।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।