সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৮ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজার হাসপাতালে বিমান হামলা: নিহত অন্তত ৫০০
গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়। গাজায় হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এটি যুদ্ধাপরাধ। হাসপাতালটি শত শত আহত ও অসুস্থ মানুষের আশ্রয়স্থল ছিল।

বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল করেছে ফিলিস্তিন-জর্ডান-মিশর
গাজার একটি হাসপাতালে মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে হামলার ঘটনায় অন্তত ৫০০ মানুষ নিহত হয়েছে। ওই হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বুধবারের অনুষ্ঠিতব্য বৈঠক বাতিল করেছেন আরব নেতারা। তবে প্রেসিডেন্ট বাইডেনের তেল আবিব সফর বাতিল হয়নি।

হামাসের হামলায় ৩১ মার্কিন নাগরিক নিহত: হোয়াইট হাউজ
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় প্রায় ৩১ জন মার্কিন নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে হোয়াইট হাউজ। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। তারপর থেকে এখন পর্যন্ত চলমান সংঘাতে এসব মার্কিন নাগরিক নিহত হয়েছেন বলে জানা গেছে।

লেবানন ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো যুক্তরাষ্ট্র
লেবাননে ভ্রমণ না করার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল এবং লেবাননের হিজবুল্লাহ সংগঠনের মধ্যে চলমান সংঘাতের কারণে এমন সতর্কতা জারি করা হয়েছে। রকেট, ক্ষেপণাস্ত্র এবং কামান দিয়ে দুপক্ষের মধ্যে সংঘাতের কারণে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। লেবাননে ‘ভ্রমণ করবেন না’ এমন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

তেলের দাম ফের ১০০ ডলার ছোঁয়ার শঙ্কা
ইসরায়েল-হামাস সংঘাতে মধ্যপ্রাচ্যে তেল সরবরাহ বিঘ্নিত হওয়ার শঙ্কায় বিশ্ববাজারে আরও বেড়েছে জ্বালানি তেলের দাম। বুধবার (১৮ অক্টোবর) অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ব্যারেলপ্রতি ৯৩ মার্কিন ডলার ছুঁয়েছে।

চিনি রপ্তানিতে বিধিনিষেধের সময়সীমা বাড়ালো ভারত
ভারতের চিনি রপ্তানিতে কড়াকড়ির সময়সীমা পূর্বঘোষিত ৩১ অক্টেবরে শেষ হচ্ছে না। নতুন ঘোষণায় এটি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিটিএফ) কর্তৃপক্ষ। তবে এই বিধিনিষেধ ইউরোপ-আমেরিকার জন্য প্রযোজ্য হবে না।

এবার নতুন গ্রাহকদের কাছ থেকেও টাকা নেবে এক্স
পুরোনো গ্রাহকদের বাড়তি সুবিধা দিতে অর্থ পরিশোধের নিয়ম আগেই চালু করেছিল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স। এবার নতুন গ্রাহকদের জন্যেও একই শর্ত দিলো ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানিটি।

বেতন বাড়ছে ভারতের সরকারি কর্মচারীদের
মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে ৪ শতাংশ ডিএ বাড়লো ভারতের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বুধবার (১৮ অক্টোবর) কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের চেয়েও শক্তিশালী আফগানিস্তানের মুদ্রা
২০২১ সালের ১৫ অগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। এরপর মার্কিন সেনা দেশটি ছেড়ে চলে যায়। তখন থেকেই আফগানিস্তানের প্রশাসনিক কাজকর্ম পরিচালনা করছে সংগঠনটি। তারা দেশের নাগরিকদের ওপর নানারকম নিয়মকানুন ও বাধ্যবাধকতা চাপিয়ে দেয়।

চীন-রাশিয়া সম্পর্ক জোরদারের আহ্বান জানালেন শি জিনপিং
চীন-রাশিয়া সম্পর্ক আরও জোরদারের আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বুধবার (১৮ অক্টোবর) সকালে এক বৈঠকে মিলিত হয়ে চীনা প্রেসিডেন্ট এই আহ্বান জানান।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।