হামাস সম্পর্কিত গুজব নিয়ে মেটা-টিকটকের কাছে তথ্য চায় ইইউ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৫ এএম, ২১ অক্টোবর ২০২৩

ইসরায়েল ও হামাসের সংঘাত নিয়ে সম্ভাব্য গুজব ছড়িয়ে পড়ার বিষয়ে মেটা ও টিকটকের কাছে তথ্য চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এ বিষয়ে জবাব দিতে প্রথমে কোম্পানি দুইটিকে ২৪ ঘণ্টার সময় দেওয়া হয়েছিল। যদিও এতে আইনি বাধ্যবাধকতা ছিল না। কিন্তু পরের অনুরোধটি আইনি কাঠোমোর মধ্য দিয়ে করা হয়েছে।

বর্তমানে এ বিষয়ে জবাব দিতে এক সপ্তাহ সময় পাবে মেটা ও টিকটক। নতুন প্রযুক্তি আইন অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়ন যদি তাদের প্রতিক্রিয়ায় সন্তুষ্ট না হয়, তাহলে কোম্পানি দুইটির বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত করতে পারবে।

আরও পড়ুন>গাজায় জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস

ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর সম্ভাব্য সন্ত্রাসী কর্মকাণ্ড ও সহিংসতাবিষয়ক কনটেন্ট এবং ঘৃণামূলক তথ্য ছড়িয়ে পরার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়ন।

টিকটকের একজন মুখপাত্র জানিয়েছেন, নতুন আইনের অধীনে পরের সপ্তাহে আমরা এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করবো। যেখানে ইউরোপীয় সম্প্রদায়কে সুরক্ষিত রাখতে আমাদের চলমান কাজ সম্পর্কে আরও তথ্য অন্তর্ভুক্ত করা হবে।

মেটার একজন মুখপাত্র জানিয়েছেন, আমাদের প্ল্যাটফরমগুলোকে নিরাপদ রাখতে কর্মীরা দিনরাত কাজ করছে। যেসব কনটেন্ট আমাদের নীতিবিরোধী সে বিষয়ে আমরা পদক্ষেপ নিচ্ছি। ইউরোপীয় ইউনিয়নের কাছে এ বিষয়ে জবাব দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

একই বিষয় নিয়ে এক্স (সাবেক টুইটারের) সঙ্গে এর আগে যোগাযোগ করে ইউরোপীয় ইউনিয়ন। এবার তারা মেটা ও টিকটকের কাছ থেকে তথ্য চায়।

আরও পড়ুন>ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮

এক্স জানিয়েছে, তারা এরই মধ্যে হামাস সম্পর্কিত শত শত অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত সম্পর্কে বিভ্রান্তিকর তথ্যে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে ডাক্তারদের ছবি ও ভুল লেবেলযুক্ত ভিডিও রয়েছে।

সূত্র: বিবিসি

এসএমএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।