সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০২ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা/ ২৪ ঘণ্টারও কম সময়ে আরও প্রায় ২০০ জনের প্রাণহানি
গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ফের হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে গত ২৪ ঘণ্টারও কম সময়ে ইসরায়েলি আগ্রাসনে আরও প্রায় ২০০ মানুষ নিহত হয়েছে। গাজা সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, ওই শরণার্থী শিবিরে দুই দফা হামলায় এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

হামাসের কাছে অস্ত্র পাঠানোর নির্দেশ দিয়েছেন কিম জং উন
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ফিলিস্তিনিদের সাহায্য করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের কাছে অস্ত্র পাঠানোর বিষয়টিও বিবেচনা করছে পিয়ংইয়ং। দক্ষিণ কোরীয় গোয়েন্দা সংস্থার বরাতে বৃহস্পতিবার (২ নভেম্বর) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রথমবারের মতো গাজায় যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের
হামাসের হাতে জিম্মিদের মুক্তির শর্তে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের এ পর্যায়ে বিরতি দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (১ নভেম্বর) যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে এক প্রচারণা সমাবেশে বক্তৃতায় এমন আহ্বান জানান তিনি।

আশাভঙ্গ হওয়ায় কানাডা ছাড়ছেন নতুন অভিবাসীরা: গবেষণা
মোটা আয়, উন্নত জীবন আর নিরাপদ ভবিষ্যতের আশায় বুক বেঁধে প্রতিনিয়ত কানাডায় পাড়ি জমাচ্ছেন বহু মানুষ। কিন্তু দেশটিতে পা রাখার পর বুঝতে পারছেন, স্বপ্ন আর বাস্তবের মধ্যে ফারাক কতটা! এভাবে স্বপ্নভঙ্গ হওয়া বহু অভিবাসী কিছুদিন যেতে না যেতেই উড়াল দিচ্ছেন অন্য কোনো দেশে। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

অভিবাসী গ্রহণের নীতিতে পরিবর্তন আনছে কানাডা
আর মাত্র দু’বছর ক্রমবর্ধমান হারে অভিবাসী গ্রহণ করবে কানাডা। তারপরেই বন্ধ হয়ে যাবে বেশি বেশি অভিবাসী নেওয়ার প্রবণতা। দেশটিতে চলমান মূল্যস্ফীতি এবং আবাসন সংকট নিয়ন্ত্রণে এ সিদ্ধান্ত নিয়েছে কানাডীয় সরকার।

সপরিবারে আমিরাত ভ্রমণে গ্রুপ ট্যুরিস্ট ভিসা, শিশুদের জন্য ফ্রি
যদি সপরিবারে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণের পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনার জন্য রয়েছে দারুণ সুখবর! এখন থেকে মধ্যপ্রাচ্যের দেশটি ভ্রমণে পরিবারের সবার জন্য দলবদ্ধভাবেই করা যাবে ভিসা আবেদন। শুধু তা-ই নয়, সন্তানদের বয়স ১৮ বছরের কম হলে তাদের জন্য লাগবে না কোনো ভিসা ফিও।

ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) দেশটির পূর্ব নুসা টেংগারা প্রদেশে এই ভূমিকম্প আঘাত হানে। অবশ্য এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তাছাড়া শক্তিশালী এই কম্পনের জেরে সুনামি সতর্কতাও জারি করেনি স্থানীয় কর্তৃপক্ষ।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা ‘যুদ্ধাপরাধ’ হতে পারে
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান হামলা যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে। গাজার ওই শরণার্থী শিবিরটি শহরের একটি জনবহুল এলাকায় অবস্থিত। গত মঙ্গলবার সেখানে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারের ‘শেষ’ দেখছেন বাইডেন
মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র ইসরায়েল। কিন্তু সেই ঘনিষ্ঠ মিত্রের কাছ থেকেই অশুভ বার্তা পেতে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গাজায় চলমান যুদ্ধের মধ্যেই নেতানিয়াহুর প্রধানমন্ত্রিত্ব ও রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি দেখছেন জো বাইডেন ও তার প্রশাসন।

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের টিকিট নিয়ে কালোবাজারি, গ্রেফতার ১
ক্রিকেটের নন্দন কানন কলকাতার ইডেন গার্ডেনে আগামী রোববার (৫ নভেম্বর) বিশ্বকাপ ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। কলকাতার ইডেন গার্ডেনে বিশ্বকাপে এটাই ভারতের প্রথম ম্যাচ। তাই টিকিটের চাহিদাও তুঙ্গে। আর এই ম্যাচের টিকিটের জন্য পুরো কলকাতা জুড়েই যেন হাহাকার শুরু হয়ে গেছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।