ইউক্রেনের জন্য টাকা বা সময় কোনোটাই নেই যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন /ছবি: সংগৃহীত

ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটাই এখন নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের। এমনকি, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ‘কংগ্রেস’ যদি অতিরিক্ত তহবিল সরবরাহের জন্য বিল পাশ না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়াটা ইউক্রেনের জন্য খুবই কঠিন হয়ে যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গার্ডিয়ান জানিয়েছে, সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসকে ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল সরবরাহের আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠিয়েছে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ। চিঠিতে বলা হয়েছে, সরকার এরই মধ্যে ইউক্রেনকে প্রায় ১১ হাজার ১০০ কোটি ডলার সমপরিমাণ সামরিক সহায়তা দিয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থানগুলোর দিকে অগ্রসরের দাবি রাশিয়ার

চিঠির বিষয়টি নিশ্চিত করে মার্কিন প্রশাসনের বাজেট ও ব্যবস্থাপনাবিষয়ক বিভাগের পরিচালক শ্যালান্ডা ইয়ং বলেছেন, আমি পরিষ্কার করে বলতে চাই, কংগ্রেসের পদক্ষেপ ছাড়া চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ ও মার্কিন সামরিক ভাণ্ডার থেকে সরঞ্জাম সরবরাহ করার সামর্থ্য আমাদের শেষ হয়ে যাবে।

গত অক্টোবরে হোয়াইট হাউজ ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য কংগ্রেসের কাছে আরও ১০ হাজার কোটি ডলার অতিরিক্ত তহবিল পাশের অনুরোধ জানিয়েছিল। কিন্তু হাউজে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির মধ্যকার মতানৈক্য ও স্পিকারের পদ নিয়ে অস্থিরতার কারণে বিষয়টি চাপা পড়ে যায়।

আরও পড়ুন: রুশ নারীদের কমপক্ষে ৮টি করে সন্তান নিতে বললেন পুতিন

হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ও সিনেটের কাছে লিখিত চিঠিতে শ্যালান্ডা ইয়ং আরও বলেন, তহবিল দিতে ব্যর্থ হলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেন পিছিয়ে পড়বে। ফলে এই যুদ্ধে ইউক্রেন এখন পর্যন্ত যা অর্জন করেছে তা কেবল ঝুঁকিতেই পড়বে না, যুদ্ধে রাশিয়ার বিজয়ী হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেবে।

তিনি আরও বলেন, এই অবস্থায় এই শূন্যস্থান পূরণে তহবিলের কোনো বিকল্প নেই। কারণ বর্তমানে ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটিই আর আমাদের নেই। আর এই মুহূর্তে তহবিল পাওয়ার মতো জাদুর কোনো পাত্রও আমাদের কাছে নেই।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।