সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মৃত্যুদণ্ড হতে পারে ইমরান খানের, আশঙ্কা বোনের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সাইফার মামলায় মৃত্যুদণ্ড হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তার বোন আলিমা খান। সাংবাদিকদের কাছে আলিমা খান সন্দেহ প্রকাশ করে বলেন, আদিলিয়া কারাগারেই বন্দি রয়েছেন ইমরান খান। ন্যায়বিচারের প্রতিফলন দেখছেন না তিনি।

ভারতের পার্লামেন্ট থেকে বিরোধীদলীয় ১৫ এমপি বহিষ্কার

ভারতের পার্লামেন্ট থেকে ১৫ বিরোধীদলীয় সংসদ সদস্যকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে ১৪ জন লোকসভার সদস্য ও একজন রাজ্যসভার। পার্লামেন্টের স্বাভাবিক কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটানোয় তাদের বহিষ্কার করা হয়েছে।

মধ্যপ্রদেশে প্রকাশ্যে ডিম-মাংস বিক্রি নিষিদ্ধ

ভারতের মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাংস ও ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব। তাছাড়া ধর্মীয় স্থানসহ সব জায়গায় অনুমোদিত সীমা ও সময়ের বাইরে মাইক বাজানোও নিষিদ্ধ করেছেন তিনি।

দুর্নীতির অভিযোগ ওঠায় জাপানে চার মন্ত্রীর পদত্যাগ

দুর্নীতির অভিযোগ ওঠায় জাপানে ফুমিও কিশিদার নেতৃত্বাধীন সরকারের চার মন্ত্রী পদত্যাগ করেছেন। তারা হলেন, চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো, অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা, স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী জুনজি সুজুকি এবং কৃষি, বন ও মৎস্যমন্ত্রী ইচিরো মিইয়াশিতা।

ভিসা ছাড়াই ইরান যেতে পারবেন ৩৩ দেশের নাগরিক

দেশগুলোর মধ্যে রয়েছে- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, ভারত, রাশিয়া, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, জিম্বাবুয়ে, তানজানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সেশেলস, ইন্দোনেশিয়া, ব্রুনেই, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনেজুয়েলা, বসনিয়া ও হার্জিগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও বেলারুশ।

দ. কোরিয়ার আকাশ প্রতিরক্ষা সীমানায় চীন-রাশিয়ার যুদ্ধবিমান

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালের দিকে রাশিয়ার চারটি ও চীনের দুইটি যুদ্ধবিমান জাপান সাগরের ওপর দিয়ে দক্ষিণ কোরিয়ার আকাশ প্রতিরক্ষা জোনে ঢুকে পড়ে এবং কিছু সময় পর সেখান থেকে বের হয়ে যায়। এর জেরে সেখানে সিউলও যুদ্ধবিমান মোতায়েন করেছে।

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কর্মকর্তা-সৌদি প্রিন্সের বৈঠক

ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করতে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। তাদের আলোচনার অন্যতম বিষয় ছিল ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা। গাজায় চলমান যুদ্ধ নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে।

ইসরায়েলি বোমাবর্ষণের মধ্যেই ভারী বৃষ্টি, চরম দুর্ভোগে গাজাবাসী

একদিকে অব্যাহত ইসরায়েলি বোমাবর্ষণ অন্যদিকে রাতভর ভারী বৃষ্টি। রয়েছে ঠাণ্ডা বাতাস। এমন পরিস্থিতে গাজা উপত্যকায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের দুর্ভোগ বেড়েছে সীমাহীন। কারণ এরই মধ্যে তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে। এখন স্যাঁতসেতে তাঁবুর মধ্যে থাকতে বাধ্য হচ্ছেন তারা।

আন্তর্জাতিক সমর্থন না পেলেও গাজায় হামলা চালিয়ে যাবে ইসরায়েল

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে সৈন্যদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় নেতানিয়াহু বলেন, বিজয় অর্জন ও হামাসকে নির্মূল না করা পর্যন্ত ইসরায়েল যুদ্ধ চালিয়ে যাবো। কোনো কিছুই আমাদের থামাতে পারবে না। আমরা শেষ পর্যন্ত যাবো, বিজয় পর্যন্ত।

তুষারে ঢেকে গেছে সৌদির তাবুক পাহাড়

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ফটোগ্রাফার ফাহাদ আল মাসুদ তুষারপাতে ঢেকে যাওয়া তাবুক পাহাড়ের ছবি তুলেছেন। যাতে দেখা যাচ্ছে মরুভূমিতে অবস্থিত তাবুক পাহাড়টি পুরোপুরে তুষারে ঢেকে গেছে। আল মাসুদ এ দৃশ্যকে অন্তর ও চোখের প্রশান্তি বলে বর্ণনা করেছেন। এমন দৃশ্য দেখে উচ্ছাসিত স্থানীয় বাসিন্দারাও।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।