যেভাবে পরিচ্ছন্ন শহর ইন্দোর

প্রতিদিনের বর্জ্য প্রতিদিনই অপসারণ-শতভাগ প্রক্রিয়াজাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০২ পিএম, ২০ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোর। টানা কয়েক বছর ধরেই পরিচ্ছন্ন শহরের তকমা ধরে রেখেছে ২৬ লাখ জনসংখ্যার এই শহরটি। ইন্দোরে প্রতিদিন প্রায় ১০২৯ টন বর্জ্য উৎপন্ন হচ্ছে। প্রতিদিনের এসব বর্জ্য সঠিক ভাবে প্রক্রিয়া ও ব্যবস্থাপনায় কাজ করছেন সংশ্লিষ্ট লোকজন।

সংগৃহীত বর্জ্যের ১০০ শতাংশই একই দিনে প্রক্রিয়াজাত করা হয়। কিন্তু কয়েক বছর আগেও এই চিত্রটা ছিল একেবারেই ভিন্ন। অন্যান্য শহরের মতো ইন্দোরেও ৮০ শতাংশের বেশি বাসিন্দাই বর্জ্য আলাদা করতেন না।

আরও পড়ুন: যেভাবে পরিচ্ছন্ন শহর ইন্দোর/ পেছনে রয়েছে শহরবাসীর খুব সাধারণ ৭টি অভ্যাস

কিন্তু পরিবেশের জন্য এই প্রক্রিয়া কেন গুরুত্বপূর্ণ তা বাসিন্দাদের বুঝানোর পর তাদের টনক নড়েছে। তারপরও অনেকেই শুরুতে এই প্রক্রিয়া মানতেন চাননি। জরিমানা করে তাদের সঠিক ভাবে বর্জ্য ব্যবস্থাপনায় বাধ্য করা হয়েছে। পৌর করপোরেশনের সংগৃহীত বর্জ্য যানবাহনে পরিবহন করে একই দিনে শতভাগ প্রক্রিয়াজাত করা হয়। অথচ কয়েক বছর আগেও প্রতিদিন আবর্জনা সংগ্রহ করা হতো না।

আর্বজনাই ছিল শহরের বড় একটি সমস্যা। প্রতি এক কিলোমিটার এলাকার এখানে সেখানে ময়লা-বআবর্জনা চোখে পড়তো। ইন্দোর মিউনিসিপ্যাল ​​করপোরেশন কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের উপদেষ্টা আসাদ ওয়ার্সি বলেন, গড়ে প্রতিদিন শহরে ৫৩০ টন ভেজা বর্জ্য, ৪৬০ টন শুকনো বর্জ্য, ১৪ টন প্লাস্টিক বর্জ্য, ২ দশমিক ৫ টন ই-বর্জ্য, ১১ টন স্যানিটারি বর্জ্য এবং ৩ দশমিক ৫ টন বিপজ্জনক বর্জ্য উৎপাদন হয়। শহরের বর্জ্য মোকাবিলায় আমরা আলাদা ব্যবস্থা নিয়েছি।

শহরটি উৎস পর্যায়ে বর্জ্য উৎপাদন বন্ধ করার কৌশল নিয়েও কাজ করছে এবং চারটি ওয়ার্ডকে এরই মধ্যে বর্জ্যশূন্য ওয়ার্ড হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

প্রথমে দুইটি ওয়ার্ডকে পরীক্ষামূলক হিসেবে বর্জ্য ব্যবস্থার কাজ শুরু করা হয়। দুই মাস পর ১০টি ওয়ার্ডে এই কাজ শুরু হয়। ৬ থেকে ৮ মাসের ব্যবধানে ইন্দোরের পুরো ৮৫টি ওয়ার্ডেই এই কার্যক্রম শুরু হয়। এক্ষেত্রে প্রত্যেকের সম্পৃক্ততা ছিল সবচেয়ে জরুরি।

ইন্দোরের স্থানীয় সরকার, স্থানীয় নাগরিক এবং সুশীল সমাজ হাতে হাত মিলিয়ে কাজ করছে। এটাই সম্ভবত তাদের সফলতার অন্যতম কারণ। ইন্দোরকে পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তুলতে সবাই সমান ভূমিকা পালন করছে। তারা মনে করে ব্লেম-গেম কৌশল নিয়ে খেলার দিন এখন আর নেই। সবাইকে হাতে হাত মিলিয়ে শহরের জন্য কাজ করে যেতে হবে।

আগে যেই শহরটি খাবার-দাবার এবং চুড়ির জন্য বিখ্যাত ছিল এখন তা আবর্জনামুক্ত শহরের তালিকায়ও ৫ তারকার স্থান অর্জন করেছে। ২০১৭ সাল থেকে স্বচ্ছ সার্ভেকশান সমীক্ষায় ইন্দোরকে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তালিকায় স্থান দেওয়া হয়। ২০১৫ সালেই নানা রকম কৌশল অবলম্বণ করে আজকের এই অবস্থানে এসেছে ইন্দোর। শহরটিকে পরিচ্ছন্ন রাখতে দিন-রাত প্রায় সাড়ে ৮ হাজার কর্মী কাজ করছেন।

আরও পড়ুন: যেসব কারণে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোর

পরিচ্ছন্নতা প্রতিযোগিতা, নগর সরকার, প্রযুক্তিগত সংস্থা, সুশীল সমাজ গোষ্ঠী এবং যারা শহরের পরিচ্ছন্নতা ও স্থায়িত্বের দায়িত্বে নিযুক্ত রয়েছেন তাদের জন্য ইন্দোর হতে পারে আদর্শ মডেল। পরিচ্ছন্ন এই শহরের কাছ থেকে অনেক কিছুই শেখার আছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।