লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে একা লড়বে তৃণমূল, ঘোষণা মমতার

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৫১ এএম, ০২ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি। এএফপি

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে একাই লড়বে তৃণমূল কংগ্রেস। ভারতীয় কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার বিষয়ে মতবিরোধের জেরে এমন ঘোষণা দিয়েছেন তৃণমূল সুপ্রিমো ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

লোকসভা নির্বাচনে আগে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পদযাত্রা করছেন মুখ্যমন্ত্রী মমতা। গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) নদীয়া জেলার কৃষ্ণনগরের পালপাড়ায় পদযাত্রায় অংশ নেন তিনি। পদযাত্রা শেষে শান্তিপুরে গিয়ে প্রশাসনিক সভা করেন মুখ্যমন্ত্রী।

সভায় বিজেপি নেতৃত্বকে উদ্দেশ্য করে মমতা বলেন, সবাইকে ভয় দেখিয়ে জেলে পুরে দিচ্ছেন। আমাকেও যদি জেলে পুরে দেন, জেল ফুটো করে বেরিয়ে আসবো। নির্বাচনে জেতার জন্য সবাইকে জেলে পুরছেন। আমাদের সবাই চোর, আর আপনারা সাধু। কোটি কোটি রুপি খরচা করে গ্যাসের দাম বাড়িয়ে, রেশন বন্ধ করে, আমাদের বকেয়া রুপি না দিয়ে চোরদের জমিদার। আজ ক্ষমতায়, তাই সঙ্গে এজেন্সি নিয়ে ঘুরছেন। কাল ক্ষমতায় থাকবেন না, সব বিদায় নেবে।

আরও পড়ুন>> অল্পের জন্য প্রাণে বাঁচলেন মমতা

এরপর ‘ইন্ডিয়া’ জোট নিয়ে বলতে গিয়ে তৃণমূল নেত্রী বলেন, নির্বাচনের আগে আসবে। এসে বসন্তের কোকিলের মতো ডাকবে। আবার পলিয়ে যাবে। আপনারা কাকে চাইবেন? দিল্লি জয় আমরাই করবো। বাংলা আগামী দিনে পথ দেখাবে। বাংলায় আমরা একা লড়বো। কারণ, আমরা জোট চেয়েছিলাম, কংগ্রেস করেনি। সিপিএম-কংগ্রেসের জোট হয়েছে বিজেপিকে সাহায্য করতে। আমি সিপিএম করি না, আমি বিজেপি করি না। আমি মা-মাটি-মানুষ করি।

লোকসভা নির্বাচনের আগে সারাদেশে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) কার্যকর করতে চায় বিজেপি, এমন অভিযোগ তুলে তিনি বলেন, সিএএ নিয়ে মিথ্যা কথা বলেছে। মতুয়ারা নাগরিক নন? আপনারা সবাই নাগরিক। আপনারা রেশন পান, ঠিকানা আছে, আপনার ছেলে-মেয়েরা পড়াশোনা করে। আবার কীসের জন্য নতুন করে তালিকা প্রয়োজন। আমি সোজাসুজি বলি, এগুলো ওদের রাজনৈতিক চাল। আপনারা ওদের বিশ্বাস করবেন না।

আরও পড়ুন>> নির্বাচনের আগে নজরুলগীতি শেয়ার করে বাঙালির মন জেতার চেষ্টা মোদীর

সীমান্তে বিএসএফের অত্যাচারের অভিযোগ তুলে মমতা বলেন, বর্ডারে-বর্ডারে বিএসএফের অত্যাচার বাড়ছে। আর নতুন করে বিএসএফ সীমান্তে একটা কার্ড দিচ্ছে, যেটা তারা দিতে পারে না। কারণ, ওরা রাজ্য সরকারের অধীনে নয়। কিছু দিতে হলে জেলা প্রশাসক দেবেন, বিডিও দেবেন, ওরা দিতে পারে না। ওদের সীমান্ত পাহারা দেওয়ার কাজ। চিৎকার করে বলছে, গরু চুরি করেছে তৃণমূল কংগ্রেস। পাহারা দেওয়ার দায়িত্ব তোমার। তুমি কেন আটকাওনি। তোমার বিরুদ্ধে কী হবে? উত্তর প্রদেশ, রাজস্থান, বিহার ও মধ্য প্রদেশ থেকে বাংলার হাটে গরু পাঠাবে, আর দোষ হবে আমাদের।

আরও পড়ুন>> কংগ্রেসের সঙ্গে তৃণমূলের দ্বন্দ্ব স্পষ্ট, আসন সমঝোতা নিয়ে শঙ্কা

এ দিন অনুষ্ঠানের মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে বকেয়া পাওনার দাবিতে ধরনায় বসার ঘোষণা দেন মমতা ব্যানার্জী। শুক্রবার থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ধাপে ধাপে এই ধরনা চলবে বলে জানিয়েছেন তিনি।

ডিডি/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।