হামলার শিকার জাহাজ থেকে তেল ছড়াচ্ছে সাগরে, যুক্তরাষ্ট্রের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

লোহিত সাগরে সম্প্রতি একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এখন সেটি থেকে সাগরে তেল ছড়াতে শুরু করেছে। এতে লোহিত সাগরে পরিবেশ বিপর্যয় হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

গত ১৮ ফেব্রুয়ারি ইরান সমর্থিত হুথি গোষ্ঠী লোহিত সাগরে যুক্তরাজ্যের মালিকানাধীন ওই জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। লোহিত সাগার ও এডেন উপ-সাগরকে যুক্ত করা বাবেল মান্দেব প্রণালী দিয়ে জাহাজটি যাচ্ছিল। সংযুক্ত আরব আমিরাত থেকে ছাড়া জাহাজটির গন্তব্য ছিল বুলগেরিয়া।

ক্ষেপণাস্ত্র হামলার পর জাহাজাটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, বেলিজ পতাকাবাহী জাহাজটিকে অ্যাঙ্কর করা হলেও ভেতরে ধীরে ধীরে পানি ঢুকছে এবং তেল ছড়িয়ে পড়ছে।

এদিকে মিশরের সীমান্তবর্তী এলাকা রাফায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে। এত দিন রাফাকে নিরাপদ মনে করা হলেও এখন পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। গাজার বিভিন্ন জায়গা থেকে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা রাফায় আশ্রয় নিয়েছিল।

তাছাড়া গাজার দেইর এল-বালাহ অঞ্চলে একটি ভবনে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা সেখানে আশ্রয় নিয়েছিল।

গত ৭ অক্টোবরে পর থেকে ইসরায়েলের হামালায় গাজায় ২৯ হাজার ৬০৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন, ৬৯ হাজার ৭৩৭ জন।

সূত্র: আল-জাজিরা

সূত্র: এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।