গাজা যুদ্ধের ৬ মাস

যুদ্ধবিরতির আলোচনা সামনে রেখে খান ইউনিসে তীব্র লড়াই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ এএম, ০৭ এপ্রিল ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

গাজায় ছয় মাস ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। প্রাণঘাতী এই যুদ্ধে সবচেয়ে বেশি ভুক্তভোগী নারী ও শিশু। ইসরায়েল ও হামাসের মধ্যে চলা এই সংঘাত কবে থামবে তার কোনো ইঙ্গিত নেই। তবে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ফের শুরু হচ্ছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরই অবরুদ্ধ উপত্যকায় সবদিক দিয়ে হামলা শুরু করে দখলদার বাহিনী।

আরও পড়ুন>

এদিকে গাজার খান ইউনিসে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। হামাসের দাবি সেখানে এক অতর্কিত হামলায় ১৪ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

তবে যুদ্ধবিরতি চুক্তির জন্য মিশরের রাজধানীতে ফের আলোচনা শুরু হতে চলেছে। সেখানে মধ্যস্থতাকারীদের পাশাপাশি হামাসের প্রতিনিধি দল ও ইসরায়েলের মন্ত্রিসভার সদস্যরা অংশ নেবেন।

তাছাড়া যুদ্ধবিরতি চুক্তির জন্য চাপ বাড়ছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ওপর। তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করছেন হাজার হাজার ইসরায়েলি নাগরিক।

অন্যদিকে গাজায় ইসরায়েলি হামলায় ছয় মাসে এক লাখের বেশি মানুষ হতাহত হয়েছেন। জানা গেছে, ইসরায়েলের হামলায় অন্তত ৩৩ হাজার ১৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৫ হাজার ৮১৫ জন।

সূত্র: আল-জাজিরা

এমএসএম 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।