পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ এএম, ০৯ এপ্রিল ২০২৪

আজ এক বিরল সূর্যগ্রহণের সাক্ষী হলো পৃথিবী। চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে শুরু হয়ে এটি একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ হয়েছে। বাংলাদেশর সময় সোমবার রাত ৯টা ১৩ মিনিটে শুরু হয় সূর্যগ্রহণ, যা ৪ মিনিটেরও বেশি সময় স্থায়ী ছিল।

বিরল এ দিনটির সাক্ষী হতে যুক্তরাষ্ট্রের নানা জায়গায় ভিড় করেছেন সাধারণ মানুষ। এর মধ্যে সবেচেয়ে মনোরম জায়গার পরিচিতি পেয়েছে নায়াগ্রা জলপ্রপাত সংলগ্ন এলাকা। আর সেই কারণে ভিড় জমেছে সেখানে।

সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখতে উত্তর আমেরিকায় একটি পার্কে প্রায় তিন হাজার মানুষ জড়ো হন। সূর্যগ্রহণ শুরু হলে সেখানে অর্ধেকের বেশি মানুষ আনন্দে চিৎকার শুরু করেন, আর বাকি অর্ধেক ভয়ে নীরব হয়ে যান। কারণ তখন সেখানে অন্ধকার নেমে আসছিল।

এদিকে, সূর্যগ্রহণটি উত্তর আমেরিকা ও মেক্সিকো হয়ে কানাডায় পৌঁছাবে। এটি কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, ফ্রেঞ্চ পলিনেশিয়া এবং জ্যামাইকার মতো দেশেও আংশিকভাবে দেখা যাবে। সোমবার দিনগত মধ্যরাত ২টা ৫২ মিনিট পর্যন্ত হবে সূর্যগ্রহণ।

তবে এ সূর্যগ্রহণ পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল প্রভৃতি দেশসহ ভারত ও বাংলাদেশে দেখা যাবে না। কারণ সেই সময় এ দেশে রাত হবে।

এমএএইচ/

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।