জব্দ ইরানি অস্ত্র ইউক্রেনে পাঠালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ১০ এপ্রিল ২০২৪
অস্ত্রচালনা শিখছেন ইউক্রেনের বেসামরিক নারীরা। প্রতীকী ছবি: এএফপি

বিভিন্ন অভিযানে জব্দ করা বিপুল সংখ্যক ইরানি অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্র ইরানের সামরিক বাহিনী ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানোর সময় জব্দ করা হয়েছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে গোলাবারুদের মারাত্মক ঘাটতিতে পড়েছে ইউক্রেন। দেশটির জন্য নতুন সহায়তা আটকে দিয়েছেন মার্কিন কংগ্রেসের রিপাবলিকান আইনপ্রণেতারা। কিন্তু ইউক্রেনকে সহায়তা দিতে মরিয়া বাইডেন প্রশাসন

এ অবস্থায় গত সপ্তাহে ইউক্রেনকে জব্দ ইরানি অস্ত্র সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

আরও পড়ুন>>

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) মঙ্গলবার (৯ এপ্রিল) এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকার ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছে পাঁচ হাজার একে-৪৭, মেশিনগান, স্নাইপার রাইফেল, আরপিজি-৭ এবং পাঁচ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ হস্তান্তর করেছে।

এসব অস্ত্র একটি ব্রিগেডকে সজ্জিত করার জন্য যথেষ্ট। এগুলো ইউক্রেনকে রাশিয়ার আক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করবে বলে উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

সেন্টকম বলেছে, ২০২১ সালের মে মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে চারটি ‘রাষ্ট্রবিহীন নৌযান’ থেকে এসব অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছিল। সেগুলো ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠাচ্ছিল ইরানের বিপ্লবী গার্ডস।

আরও পড়ুন>>

২০২৩ সালের ১ ডিসেম্বর বিচার বিভাগের দেওয়ানি বাজেয়াপ্ত দাবির মাধ্যমে এসব অস্ত্রের মালিকানা পায় মার্কিন সরকার।

গত অক্টোবরের শুরুর দিকেও একইভাবে ইউক্রেনকে ইরানি অস্ত্র দিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই সময় প্রায় ১১ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ সরবরাহ করে ওয়াশিংটন।

সেন্টকম তাদের বিবৃতিতে বলেছে, সশস্ত্র গোষ্ঠীগুলোর প্রতি ইরানের সমর্থন আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা, মার্কিন বাহিনী, কূটনৈতিক কর্মী এবং এ অঞ্চলের নাগরিকদের পাশাপাশি আমাদের অংশীদারদের জন্য হুমকিস্বরূপ। আমরা ইরানের অস্থিতিশীল কর্মকাণ্ডের ওপর আলোকপাত করতে এবং সেগুলো বন্ধ করতে সম্ভাব্য সব কিছু করে যাবো।

সূত্র: এএফপি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।