সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৬ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ডলারের বিপরীতে ভারতীয় রুপির দর ইতিহাসের সর্বনিম্ন

মার্কিন ডলারের বিপরীতে নতুন সর্বনিম্ন দরের রেকর্ড গড়লো ভারতের রুপি। মঙ্গলবার (১৬ এপ্রিল) দিনের শুরুতেই নয় পয়সা দর হারিয়েছে ভারতীয় মুদ্রাটি। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এদিন মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দর রেকর্ড সর্বনিম্ন ৮৩ দশমিক ৫৩ রুপি ছুঁয়েছে।

‘ইসরায়েল হামলা চালালে সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান’

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি বলেন, ইসরায়েলের যে কোনো প্রতিশোধমূলক পদক্ষেপের বিরুদ্ধে তেহরানের পাল্টা আক্রমণ হবে মাত্র কয়েক সেকেন্ডের ব্যাপার। ইরান এবার জবাব দেওয়ার জন্য ১২ দিন অপেক্ষা করবে না; এমনকি, এক ঘণ্টাও দেরি করবে না।

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে সপ্তাহান্তে ইসরায়েলকে লক্ষ্য করে ৩০০র বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। কিন্তু সেগুলো ইসরায়েলে পৌঁছানোর পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল প্রতিবেশী জর্ডান। ক্ষেপণাস্ত্রগুলো নিজেদের জনগণ ও জনবহুল এলাকাগুলোর জন্য হুমকিস্বরূপ ছিল বলেই সেগুলোকে ধ্বংসের দায়িত্ব নিয়েছিল বলে জানিয়েছে জর্ডান সরকার। কিন্তু দীর্ঘদিন ধরে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করা জর্ডানের নাগরিকরা তাদের সরকারের এমন কর্মকাণ্ডে ক্ষিপ্ত। প্রতিবাদে এরই মধ্যে রাস্তায় নেমে এসেছেন তারা।

ইসরায়েলকে সহযোগিতার অভিযোগ অস্বীকার করলো সৌদি আরব

ইসরায়েলে নজিরবিহীন হামলার বিষয়টি আগে থেকেই সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলোকে জানিয়েছিলেন ইরানের কর্মকর্তারা। আর বিষয়টি যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেয় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সৌদির একাধিক সূত্র জানিয়েছে, ইসরায়েলে ইরানের হামলা ঠেকাতে সৌদির সহযোগিতার বিষয়ে যে ওয়েবসাইটের বরাত দিয়ে বিবৃতি প্রকাশ করা হয়েছে, আসলে সৌদি আরবের এমন কোনো সরকারি ওয়েবসাইটই নেই।

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে ৩২ দেশকে ইসরায়েলের চিঠি

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরানের বিরুদ্ধে কূটনৈতিক ভাবে আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন তিনি। তার সরকার ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার জবাবে সামরিক প্রতিক্রিয়ার কথা বিবেচনা করছে। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বেশ কিছু দেশকে চিঠি দিয়েছেন।

ইরানসহ কয়েকটি দেশ থেকে হামলা চালানো হয় ইসরায়েলে

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বলছে, ইরান, ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকে ছোঁড়া কয়েক ডজন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন প্রতিহত করা হয়েছে। লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহও জানায়, গোলান হাইটসে অবস্থিত ইসরায়েলি সামরিক ঘাঁটিতে দুই দফায় রকেট হামলা চালিয়েছে তারা। সিরিয়ার কাছ থেকে মালভূমিটি দখল করে নিয়েছিল ইসরায়েল। কিন্তু তাদের কর্তৃত্বের অনুকূলে তেমন আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি।

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

এদিকে ইরানের এমন হামলার ঘটনায় ইসরায়েল যে চুপ করে বসে থাকবে না তা খুব ভালো ভাবেই বোঝা যাচ্ছে। তবে ইসরায়েল আসলে কী ভাবছে বা এই হামলার জবাব তারা কীভাবে দেবে সে বিষয়ে এখনো পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি। ইরানের নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রিসভা এরই মধ্যে বৈঠক করেছে। তবে তারা কোনো সিদ্ধান্তে পৌঁছেছে কিনা তা প্রকাশ করা হয়নি।

ভারতে এই অসহ্য গরমে ভোট করানোর নেপথ্যে যে রাজনীতিবিদ

দেশটিতে কিন্তু ১৯৫১-৫২ থেকে শুরু করে ১৯৮৯ পর্যন্ত প্রথম নয়টি সংসদীয় নির্বাচনই সম্পন্ন হয়েছে অক্টোবরের শেষ দিক থেকে মার্চের মাঝামাঝি সময়কালের মধ্যে, অর্থাৎ শীতকালে বা তার আশপাশে। কিন্তু ১৯৯১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী চন্দ্রশেখর আচমকা পদত্যাগ করলে যখন নবম লোকসভা ভেঙে দিতে হয়, সেবারই প্রথম ভারতে সাধারণ নির্বাচন হয় মে-জুন মাসের ভয়ংকর গরমে।

পাকিস্তানে ভারী বৃষ্টি-বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু

পাকিস্তানে ভারী বৃষ্টি এবং বজ্রপাতে কমপক্ষে ৩৯ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিন ধরেই ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ফসল কাটার সময় বেশ কয়েকজন কৃষক বজ্রপাতে প্রাণ হারিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আকস্মিক বন্যায় বিদ্যুৎ সরবরাহ এবং পরিবহন চলাচল ব্যাহত হয়েছে। বেশ কিছু ফুটেজে দেখা গেছে বৃষ্টির পানিতে কৃষিজমি ডুবে গেছে।

প্রেমের টানে ভারতে আসা সেই পাকিস্তানি নারীকে আদালতে তলব

ভারতে ‘পাকিস্তানি ভাবি’ নামে জনপ্রিয়তা পাওয়া সীমা হায়দারকে আদালতে তলব করা হয়েছে। গত বছর প্রেমিকের সঙ্গে থাকার জন্য স্বামীকে ছেড়ে পাকিস্তান থেকে ভারতে চলে এসেছিলেন তিনি। তবে ভারতের নয়ডায় প্রথম স্বামীর করা মামলায় তাকে তলব করেছেন স্থানীয় এক পারিবারিক আদালত। ২৭ মে সীমাকে আদালতে উপস্থিত হতে বলা হয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।