লোকসভা নির্বাচনের প্রচারে আমির-রণবীর!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৯ পিএম, ২৩ এপ্রিল ২০২৪
বলিউড তারকা আমির খান ও রণবীর সিং /ছবি: সংগৃহীত

বলিউডের প্রথম সারির দুই অভিনেতার ভুয়া ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করছেন ও ভারতের চলতি লোকসভা নির্বাচনে প্রধান বিরোধী দল কংগ্রেসকে ভোট দিতে আবেদন করছেন।

আমির খানের ভিডিওটি ৩০ সেকেন্ডের ও রণবীর সিংয়ের ভিডিওটি ৪১ সেকেন্ডের। এই দুই বলিউড অভিনেতা ভিডিও দুটিতে বলছেন, মোদী তার নির্বাচনী প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছেন ও প্রধানমন্ত্রী হিসেবে দুই মেয়াদে দেশের গুরুতর অর্থনৈতিক সংকট সমাধানেও ব্যর্থ হয়েছেন।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নির্মিত উভয় ভিডিও শেষ হয়েছে কংগ্রেসের নির্বাচনী প্রতীক ও স্লোগান (ন্যায়ের জন্য ভোট দিন, কংগ্রেসকে ভোট দিন) দিয়ে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহ থেকে এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ৫ লাখেরও বেশি ভিউ পেয়েছে।

ভারতের লোকসভা নির্বাচন শুরু হয়েছে শুক্রবার (১৯ এপ্রিল), যা চলবে জুন মাস পর্যন্ত। এই নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা-নির্মিত এই ধরনের কন্টেন্ট ব্যাপক ভূমিকা রাখতে পারে। আর বিতর্কিত ভিডিও দুটি ভাইরাল হওয়ায় সেই সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশেও নির্বাচনী প্রচারে এআই ও এআই-নির্মিত ভুয়া বা ‘ডিপফেক’ কন্টেন্ট ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে।

কংগ্রেস দলের এক মুখপাত্র সুজাতা পাল ১৭ এপ্রিল ও শনিবার (২০ এপ্রিল) বিকেলের মধ্যে এক্স হ্যান্ডেলে তার ১৬ হাজার ফলোয়ারের সঙ্গে অভিনেতা রণবীর সিংয়ের ভিডিও শেয়ার করেছেন। পলের পোস্টটি ২ হজার ৯০০ বার রি-শেয়ার করা হয়েছে। তার ওই পোস্টটি ৮ হাজার৭০০টি লাইক ও ৪ লাখ ৩৮ হাজার ভিউ পেয়েছে।

তবে পোস্টটি রোববার (২১ এপ্রিল) থেকে সুজাতা পলের এক্স হ্যান্ডেলে আর দেখা যায়নি। রয়টার্স ভিটিওটির বিষয়ে কংগ্রেসের সামাজিকমাধ্যম সেলের প্রধানকে মন্তব্য করতে অনুরোধ জানানোর কয়েক ঘন্টা পরেই পোস্টটি অদৃশ্য হয়ে যায়।

এদিকে, আমির খান ও রণবীর সিং উভয়ই জানিয়েছেন, ভিডিওগুলো ভুয়া। ফেইসবুক, এক্সসহ অন্তত আটটি ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট জানিয়েছে, এসব ভিডিওতে কারসাজি করা হয়েছে। রয়টার্সের ডিজিটাল ভ্যারিফিকেশন ইউনিটও বিষয়টি নিশ্চিত হয়েছে। তবে কারা এসব ভিডিও তৈরি করেছে, তা নিশ্চিত হতে পারেনি  রয়টার্স।

আমির খান ও রণবীর সিং দুজনেই সবাইকে সতর্ক থাকতে বলেছেন। তাছাড়া এরই মধ্যে তারা তাদের নিয়ে তৈরি করা ভুয়া ভিডিওগুলোর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছেন।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।