তিন মামলায় মাহবুব উদ্দিন খোকনের আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮
ফাইল ছবি

পুলিশের প্রিজনভ্যানে হামলা ও ভাঙচুর করে বিএনপির আটক নেতা-কর্মীদের ছিনিয়ে নেয়ার ঘটনায় দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। ওই ঘটনায় শাহবাগ ও রমনা থানায় পুলিশের করা তিন মামলায় চার্জশিট না দেয়া পর্যন্ত তার জামিন মঞ্জুর করা হয়েছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি এই তিন মামলায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দিয়েছিলেন আদালত। আজ ওই তিন মামলায় তার আগাম জামিন মঞ্জুর করা হয়।

সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ এ আদেশ দেন। পরে আইনজীবী ব্যারিস্টার সানজিত সিদ্দিকী সাংবাদিকদের এ তথ্য জানান ।

তিনি জানান, হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের আগাম জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন। আদালতে জামিনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ, বদরুদ্দোজা বাদল, এম আতিকুর রহমান, আইনজীবী সমিতির আওয়ামীপন্থী সহ-সভাপতি মো. ওয়াজি উল্লাহ, মো. গোলাম আকতার জাকির ও ব্যারিস্টার ফাইয়াজ জিবরান, ব্যারিস্টার সাকিব মাহবুব ও সানজিত সিদ্দিকী।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিচারিক আদালত থেকে ফেরার সময় গত ৩০ জানুয়ারি হাইকোর্টের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। সে সময় দলটির বিক্ষুব্ধ নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা করে প্রিজন ভ্যান ভাঙচুর করে আটক নেতাকর্মীদের ছিনিয়ে নেয়। ওই ঘটনায় শাহবাগ ও রমনা থানায় পুলিশ তিনটি মামলা করে। মামলায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন উভয়কেই আসামি করা হয়েছে।

আইনজীবী ব্যারিস্টার এম. আতিকুর রহমান সাংবাদিকদের বলেন, পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশের দায়ের করা মামলায় সোমবার আদালতে হাজির হয়ে আগাম জামিনের আবেদন করলে আদালত মাহবুব উদ্দিন খোকনের আগাম জামিন মঞ্জুর করেন।

অপর আইনজীবী সানজিত সিদ্দিকী সাংবাদিকদের বলেন, যে ঘটনায় মাহবুব উদ্দিন খোকনের নামে মামলা হয়েছে, তার চারদিন আগে থেকেই তিনি যুক্তরাষ্ট্রে ছিলেন।

এফএইচ/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :