১৩৯ জনের মৃত্যুদণ্ডে তিন বিচারপতির ঐকমত্য : অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ০৮ জানুয়ারি ২০২০
ফাইল ছবি

পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে ডেথ রেফারেন্স ও আপিলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্টে পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশ করা হয়েছে। রায়ে তিন বিচারপতি আসামিদের মৃতুদণ্ডের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন। তবে তারা তিনজনই আলাদা আলাদা রায় দিয়েছেন।

বুধবার (৮ জানুয়ারি) আলোচিত এ মামলার রায় প্রকাশের পর সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের এসব তথ্য জানান। এ সময় তিনি বলেন, বিডিআর বিদ্রোহের মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করা হবে।

মাহবুবে আলম, আজকে (বুধবার) রায়টা সই করে পূর্ণাঙ্গভাবে প্রচার করা হয়েছে। মোট ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায়। তিনজন বিচারপতি ঐকমত্যে পৌঁছেছেন। কিন্তু তিনজনই আলাদা আলাদা রায় দিয়েছেন।

আলোচিত এ মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর (বর্তমানে বিজিবি) সদস্যকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের ডেথ রেফারেন্স এবং আপিলের ওপর হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। ইতোমধ্যে তিনজন মারা গেছে। যাবজ্জীবন দেয়া হয়েছে ১৮৫ জনকে। তাদের মধ্যে একজন মৃত্যুবরণ করেছে। ১৩ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ২ জনকে। ১৫৭ জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন, তাদের মধ্যে ২ জন মারা গেছে। এছাড়া ১৩ জনকে সাত বছর, ১৪ জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেয়া হয়েছে ২ জনকে। আসামিদের মধ্যে মোট ৫৫২ জনকে সাজা এবং ২৮৩ জনকে খালাস দেয়া হয়েছে। মোট আসামিদের মধ্যে মারা গেছেন ১৪ জন।

আপিল করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, রায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব। তবে যারা খালাস পেয়েছেন তাদের ব্যাপারে আপিল করা হবে। ফৌজদারি নিয়ম অনুসারে ৩০ দিনের মধ্যে আপিল করা যাবে।

এফএইচ/আরএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।