আদালত-মার্কেট-স্কুল-কলেজে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৯ পিএম, ৩০ মার্চ ২০২৩
ফাইল ছবি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ, সব মসজিদ, ঈদগাহ ময়দান, মার্কেট, বিশ্ববিদ্যালয়, স্কুল- কলেজ ও পাবলিক প্লেসে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে ৬৪ জেলা প্রশাসকসহ (ডিসি) সরকারের সংশ্লিষ্ট দপ্তরে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আগামী ছয় সপ্তাহের (৪০ দিনের) মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে রিটে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বৃহস্পতিবার (৩০ মার্চ) লিগ্যাল নোটিশটি পাঠিয়েছেন। লেখিকা ও বীর মুক্তিযোদ্ধার কন্যা শবনম ভূঁইয়ার পক্ষে রেজিস্ট্রার্ড ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া নিজে।

তিনি জানান, মন্ত্রীপরিষদ সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, দেশের সব ডিসিসহ মোট ৭৬ জনকে লিগ্যাল নোটিশে বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন: জোহরের সঙ্গে জুমার নামাজের পার্থক্য কী?

‘সংবিধানের ৪১ (১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিক তার নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতের নিশ্চায়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লেখিত স্থানসমূহে পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময় মতো নামাজ আদায় করতে পারেন না। তাই বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণে লিগ্যাল নোটিশটি পাঠানো হয়েছে।’

তিনি আরও বলেন, পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য তা নিশ্চিত নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থি।

এফএইচ/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।