বড়দিনের কেক তৈরি করুন বাড়িতেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৮

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। এদিনের আয়োজনে কেক থাকবেই। তবে দোকান থেকে কিনে না এনে বাড়িতেও তৈরি করা যায় বড়দিনের কেক। রইলো রেসিপি-

আরও পড়ুন: দুধ পুলি তৈরি করবেন যেভাবে 

উপকরণ: ডিম ৪ টি, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, চকলেট পাউডার ২ চা চামচ, কোকো পাউডার ১ চা চামচ, চকলেট কালার ১ টে চামচ, কেক ইম্প্রভার ১ চা চামচ, বাটার গলানো ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

প্রণালি: প্রথমে একটি বড় প্লাস্টিক এর পাত্রে ডিমের সাদা অংশ বিটার দিয়ে বিট করুন। শক্ত করে ফোম করুন। এবার চিনি দিয়ে বিট করুন। কুসুমে চকলেট কালার ১ টেবিল চা, কেক ইম্প্রভার ১ চা চামচ ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে বিট করুন। ময়দা, বেকিং পাউডার, চকলেট পাউডার, কোকো পাউডার, গুঁড়া দুধ এক সাথে চেলে নিন। আস্তে আস্তে চামচ দিয়ে ভালো করে মিশিয়ে আবারও বাটার দিয়ে মিশিয়ে নিন। কেকের পাত্রে তেল ব্রাশ করে মিক্সড কেক বেটার ঢালুন।

আরও পড়ুন: ফুলকপির পাকোড়া তৈরি করবেন যেভাবে 

প্রি হিট অভেন এ ১৭০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেক করুন। প্রয়োজনে আর কিছুক্ষন বেক করুন। একটি টুথপিক দিয়ে দেখুন হয়েছে কিনা। এরপর ক্রিম দিয়ে সাজিয়ে নিন বড় দিনের কেক।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।