সেহরিতে স্বাস্থ্যকর দই মুরগির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৬ মে ২০১৯

সেহরিতে একইসঙ্গে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার চাই। কারণ ঘুম ভেঙে খেতে ওঠার কারণে খাওয়ার রুচি কিছুটা কম থাকে। তাই একটু সুস্বাদু খাবার হলে খাওয়ার আগ্রহটা বেড়ে যায়। পাশাপাশি নজর রাখতে হবে স্বাস্থ্যের দিকেও। আজ জেনে নিন তেমনই একটির রেসিপি দই মুরগি-

আরও পড়ুন : পাঁচমিশালী ডাল রাঁধবেন যেভাবে

উপকরণ:
মুরগি- ১ কেজি
তেল- ৪ টেবিল চামচ
লবঙ্গ- ৩ টি
এলাচ-২ টি
দারুচিনি- ছোট একটি স্টিক
তেজপাতা- ২ টি
শুকনো লাল মরিচ- ৫ টি
পেঁয়াজ কুঁচি- ১.৫ কাপ
রসুন কুঁচি- ১ চা চামচ
রসুনের কোয়া- ১০ টি, (একটু ছেঁচে নেয়া)
ধনিয়া গুঁড়া- ১.৫ টেবিল চামচ
মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ
লবণ পরিমাণমতো
মেথি গুঁড়া- ১/২ চা চামচ

মুরগি মেরিনেটের জন্য:
টক দই- ১ কাপ
লেবুর রস- ১ টেবিল চামচ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
মধু- ১ চা চামচ
লবণ- ১ চা চামচ

প্রণালি
একটি পাত্রে মুরগির টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাটা, রসুন বাটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে ২ ঘণ্টা রেখে দিন।

Doi-Murgi-1

একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুঁচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাজুন।

এরপর আদা ও রসুন বাটা দিন। ২ মিনিট ভাজুন। ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া ও মেথি গুঁড়া দিয়ে মেশান। মেরিনেটেড মুরগির টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান। প্যানটি ঢেকে দিয়ে আধাঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন।

আরও পড়ুন : আস্ত ইলিশের কাবাব তৈরির সহজ রেসিপি

ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং সেহরিতে গরম ভাতের সাথে পরিবেশন করুন দই মুরগি।

এইচএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]