এই সময়ে প্রতিদিন আদা খাবেন যে কারণে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ০৫ এপ্রিল ২০২০

বলুন তো, আদার কাজটা কী? প্রতিদিনের রান্নার স্বাদ বাড়াতেই কি শুধু এই আদা ব্যবহার করা হয়? নাকি এর থেকে মেলে অনেকরকম উপকারিতা? সব রকম মশলারই কম-বেশি উপকারিতা আছে। তবে সবচেয়ে উপকারী মশলাটি হলো আদা। এর স্বাদ যেমন ভালো, তেমনই উপকারের দিক থেকে আদা সবাইকে পেছেনে ফেলে দিতে পারে। এই সময়ে প্রতিদিন আদা খাওয়ার কিছু উপকারিতা জেনে নিন-

* সর্দি-কাশিতে অত্যন্ত উপকারী আদা। সর্দি-কাশি হলে সকালে খালি পেটে আদা-তুলসিপাতার রস খেলে ম্যাজিকের মতো কাজ হয়। তাই দ্রুত সর্দি-কাশি সারাতে আদা খান নিয়মিত।

* আদা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিন অল্প একটু করে আদা খেলে কিছুদিনের মধ্যেই আপনার হজম ক্ষমতা অনেক উন্নত হয়ে যাবে। হজম ক্ষমতা বাড়লে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

Ada-2

* মাথা ধরার সমস্যায় আদা অত্যন্ত উপকারী। খুব মাথা ধরলে আদা দেওয়া চা খেলে অনেকটা আরাম পাওয়া যায়। কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনাকে আরাম দেবে আদা।

* আদা যেহেতু হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে, তাই নিয়মিত আদা খেলে তা ওজন কমাতেও সহায়ক হবে। নিয়মিত আদা খেলে ওজন বাড়ার ভয় থাকবে না।

* নানা কারণে গ্যাস্ট্রিকের সমস্যা আমাদের লেগেই থাকে। কারো কারো তো গ্যাস্ট্রিকের সমস্যা পিছু ছাড়ে না। এই সমস্যায় আপনার উপকারী বন্ধু হতে পারে আদা। প্রতিদিন একটু করে আদা খেলে এই সমস্যায় উপকার পাবেন।

Ada-2

* শরীরের নানা ব্যথা-বেদনা সারাতে আদা অত্যন্ত উপকারী। বিশেষ করে আর্থারাইটিসের সমস্যায় আদা খাওয়া খুবই ভালো। শরীরে কোথাও আঘাত লাগলেও আদা তা তাড়াতাড়ি সারিয়ে দিতে পারে।

* ক্যান্সার প্রতিরোধেও আদার উপকারিতা প্রমাণিত। শরীরের ক্যান্সার সেলগুলোকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে আদা। বিশেষ করে ওভারিয়ান ক্যান্সার সেল ধ্বংস করার ক্ষমতা রয়েছে আদার মধ্যে।

এইচএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]