যেসব উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২৩ জুলাই ২০২০

প্রতিদিনের দূষণ, ধুলোবালি আর রোদের কারণে আমাদের ত্বক দ্রুতই ম্লান হয়ে পড়ে। এদিকে অনুজ্জ্বল ত্বক দেখতে প্রাণহীন লাগে। ত্বক সতেজ থাকলে তা আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ধরে রাখতে নানারকম প্রচেষ্টা থাকে অনেকেরই। তবে ভেতর থেকে সতেজ না থাকলে, বাইরে থেকে রূপচর্চা করে খুব একটা লাভ হয় না।

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করতে পারে কিছু খাবার। আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় সেসব যোগ করলে এবং ক্ষতিকর খাবারগুলো বাদ দিলে উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব। ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশ করেছে এমনকিছু খাবারের তালিকা, যেসব খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

face

অলিভ অয়েল
আমাদের শরীরে ময়েশচারাইজার হিসেবে কাজ করতে পারে অলিভ অয়েল। সূর্যাস্তের পর বাইরে বের হলে হালকা করে অলিভ অয়েল মেখে বের হতে পারেন। রাতে শোয়ার আগে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন এই তেল। আবার মেকআপ তোলার ক্ষেত্রেও খুব ভালো কাজ করে এটি।

face

বেসন-দুধ
দুধে প্রচুর ল্যাক্টিক অ্যাসিড থাকে। এটি ত্বকের পুষ্টির জন্য ভালো। দুধ মাখলে ত্বক অনেকটা নরমও হয়। দুধের সঙ্গে একটু বেসন মিশিয়ে সারা মুখে ম্যাসাজ করলে দূষণের কারণে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে।

face

কফি ও নারিকেল তেল
কফি আর নারিকেল তেলের মিশ্রণ স্ক্রাবের ক্ষেত্রে খুব উপকারী। তবে ঘনঘন স্ক্রাব করবেন না। আর চোখের আশেপাশে স্ক্রাব করবেন না। সপ্তাহে দু’বার কফি আর নারকেল অথবা আমন্ড অয়েলের মিশ্রণ দিয়ে স্ক্রাব করলে ডেড সেল ঝরে যাবে।

face

দই
শুষ্ক ত্বকের জন্য দই খুব উপকারী। দইয়ের সঙ্গে মধু, বেসন আর হলুদ দিয়ে মিশ্রণ তৈরি করে ১০ থেকে ২০ মিনিট মুখে মেখে তারপর ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ত্বক কোমল ও সতেজ থাকবে।

face

মধু
সেনসিটিভ স্কিনে মধু খুব কার্যকরী। অধিকাংশ প্রসাধনীতে মধু ব্যবহার করা হয়। দারুচিনি আর মধুর মিশ্রণ মুখে মাখলে মুখের দাগ ছোপ দূর হয়। ত্বক হাইড্রেটেড রাখতে মধুর তুলনা হয় না।

face

পেঁপে
পেঁপেতে প্রচুর আলফা হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। মুখে মেছতা থাকলে পেঁপে মাখলে ভালো ফল পাওয়া যায়। পেপে স্ম্যাশ করে থকথকে পেস্ট বানিয়ে ২০ মিনিট মতো মুখে লাগিয়ে রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

face

টমেটো
মুখের ডার্ক স্পট দূর করতে টমেটো বেশ কার্যকরী। ত্বকের ডেডসেল দূর করতেও টমেটো খুব উপকারী।

face

গ্রিন টি
মন খুশি থাকলে তার ছাপ মুখে পড়তে বাধ্য। দেহ হাইড্রেটেড রাখতে প্রচুর পানি এবং গ্রিন টি খান।

face

আলু
আলু খুব বেশি খেলে মোটা হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আলুর রস যদি মুখে মেখে রাতে ঘুমিয়ে পড়েন, ঘুম থেকে উঠে পরের সকালে মুখটা ধুয়ে নিন। ত্বকের পানি ধরে রাখতে সাহায্য করবে আলুর রস।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]