ত্বকে চকোলেট ব্যবহার করলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ০৬ আগস্ট ২০২০

যেসব খাবারের নাম শুনলে জিভে জল চলে আসতে বাধ্য, চকোলেট তার মধ্যে একটি। উপহার হিসেবে হোক কিংবা প্রিয়জনের মান ভাঙাতে, চকোলেট বেশ কার্যকরী একটি জিনিস। চকোলেট খাওয়া নিয়ে রয়েছে নানা তর্ক-বিতর্কও। তবে পরিমিত ডার্ক চকোলেট যে স্বাস্থ্যের পক্ষে ভালো, সে বিষয়ে একমত বিশেষজ্ঞরা। শুধু স্বাস্থ্যের পক্ষেই নয়, ডার্ক চকোলেট উপকারী ত্বকের জন্যও। ব্রণ তাড়াতে এটি বেশ কার্যকরী। পাশপাশি ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে এবং ত্বক ময়েশ্চারাইজ রাখে এই চকোলেট।

চকোলেট আছে ভিটামিন এ এবং ই। এই উপাদানগুলো ত্বকের কোষ মেরামত করে এবং পুনরুজ্জীবিত করে। চকোলেটে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা ফ্রি র্যাডিকালের কারণে ত্বকের ক্ষতি হওয়া রোধ করে। এমনটাই প্রকাশ করেছে বোল্ডস্কাই। চকোলেটের কিছু সৌন্দর্য উপকারিতা সম্পর্কে জেনে নিন-

ত্বক ভালো রাখার জন্য ব্যবহার করতে পারেন চকোলেটের স্ক্রাব। দুধ এবং দইয়ের সাথে চকোলেট পাউডার ব্যবহার করে এটি তৈরি করতে পারেন। চকোলেট স্ক্রাব ত্বক পরিষ্কার, এক্সফোলিয়েট এবং উজ্জ্বল করে। ভেজা মুখ এবং ঘাড়ে এটি প্রয়োগ করুন। ১০ মিনিট স্ক্রাব করুন এবং তারপর ৫ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Chocolate-3

ত্বকে বয়সের ছাপ পড়তে দিতে না চাইলে সাহায্য নিতে পারেন চকোলেটের। ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনয়েড থাকে যা, ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায় এবং বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে। দুধে চকোলেট মিশিয়ে তা সপ্তাহে দুই-তিনবার মুখে ম্যাসাজ করুন। ত্বকে তারুণ্য বজায় থাকবে।

চকোলেট ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। দুধ, মধু এবং ওটমিলের সাথে কোকো পাউডার মেশাতে পারেন। এটি মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন ও মিনিট পনেরোর জন্য রেখে দিন। এরপর ঠান্ডা পানিতে ভালোভাবে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে।

Chocolate-3

ত্বক ডিটক্স করতে চকোলেটের জুড়ি নেই। ক্যাফেইনের সাথে কোকো পাউডারের মিশ্রণ ত্বক ডিটক্সের জন্য সেরা পণ্য। তৈলাক্ত ও নিস্তেজ ত্বক থেকে মুক্তি পেতে এই মিশ্রণটি দিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এটি ত্বকের ছিদ্র খুলে মৃত ত্বকের কোষগুলো দূর করে।

ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে চাইলে সাহায্য নিন চকোলেটের। ত্বকে চকোলেট প্রয়োগ করে ত্বককে ক্ষতিকারক ইউ.ভি রশ্মি থেকে রক্ষা করুন। এই সৌন্দর্যের উপাদানটিতে ফ্ল্যাভোনয়েডস এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ত্বককে নরম করে তোলে।

এইচএন/এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]