হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ জীবাণুমুক্ত রাখে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ২৭ জুলাই ২০২০

সংক্রমণের ঝুঁকি রোধ করার জন্য আমাদের প্রচেষ্টা নিরন্তর। মারাত্মক সংক্রামক করোনাভাইরাস এড়াতে হাত সঠিকভাবে পরিষ্কার করা জরুরি। সাবান এবং পানি আমাদের হাত পরিষ্কার করার জন্য সর্বোত্তম উপায়। তবে সাবান-পানির ব্যবস্থা সব জায়গায় না-ও থাকতে পারে। সেক্ষেত্রে আমরা নির্ভর করি হ্যান্ড স্যানিটাইজারের উপর। এই হ্যান্ড স্যানিটাইজার আমাদের হাতে কতটা সময় থাকে তা কি আপনি জানেন? বিস্ময়কর ব্যাপার হচ্ছে, হ্যান্ড স্যানিটাইজার খুব খুব দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয় না। এমনটাই জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া।

দুই মিনিট! হ্যাঁ, আপনি যে রাসায়নিক জীবাণুনাশকটি হাতে ঘষলেন, তা কেবল দুই মিনিটের জন্য আপনাকে জীবাণুমুক্ত রাখে।

jagonews24

হ্যান্ড স্যানিটাইজার আপনাকে দীর্ঘায়িত সুরক্ষা দেয় না এবং দুই মিনিট পরে জীবাণুমুক্ত হতে চাইলে ফের ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞদের মতে, স্যানিটাইজার কেবল তখনই দরকার হয় যখন আপনি বাইরে বের হবেন এবং আপনার হাত পরিষ্কার করার জন্য সাবান-পানি পাওয়া যাবে না। যাইহোক, হাত জীবাণুমুক্ত রাখার সর্বোত্তম উপায় হ'ল সাবান এবং পানিতে ধুয়ে ফেলা। সংক্রমণ এড়াতে, মুখ স্পর্শ করা উচিত নয় এবং হাত না ধুয়ে খাবার খাওয়া উচিত নয়।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এর মতে, কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। জীবাণু মেরে ফেলার জন্য অন্তত ৩০ সেকেন্ড হাতের তালু ঘষতে হবে।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের সুবিধা কী?
সিডিসির হিসাবে, জরুরি পরিস্থিতিতে অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারগুলো সাবান এবং পানির বিকল্প হতে পারে। তবে এটি একমাত্র উপায় হিসেবে বেছে নেয়া উচিত নয়। স্যানিটাইজার সমস্ত জীবাণু মারতে পারবে না। তবে এটি ব্যবহারের ফলে ত্বকে জীবাণুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

jagonews24

করণীয় কী?
নিজেকে সংক্রমণ থেকে রক্ষা করতে, খাবার খাওয়ার আগে বা মুখ স্পর্শ করার আগে আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করুন। আপনি মিনিট দশেক আগে হাত স্যানিটাইজ করেছেন কি-না, তা বিবেচ্য নয়। এটা আবার করতে হবে।

যদি আপনি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন তবে, হাতের সমস্ত জায়গায় ভালো করে ত্রিশ সেকেন্ড ধরে ঘষতে হবে।

jagonews24

তবে আপনার হাত জীবাণুমুক্ত রাখার সর্বোত্তম উপায় হলো সাবান এবং পানি ব্যবহার। আপনার হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য ঘষুন। পানি দিয়ে ধোয়ার আগে আপনি এটি আঙ্গুলের মধ্যে, হাতের পিছনে এবং নখের নিচে ভালো করে ঘষে নিন।

এইচএন/এএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]