গর্ভবতীরা কি পেঁপে খেতে পারবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ১০ আগস্ট ২০২০

হজম করা সহজ এবং অসংখ্য স্বাস্থ্য সুবিধায় ভরপুর পেঁপে অনেকের প্রিয় ফল। কেউ কেউ এটি খালি পেটে খেতে পছন্দ করেন, কেউ আবার সালাদ বা দুপুরের খাবারে রাখতে পছন্দ করেন।

পেঁপেতে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। পেঁপের পাতার রস ডেঙ্গু জ্বরের বিরুদ্ধে লড়াই করতে এবং প্লেটলেট কাউন্ট বাড়ানোর জন্য ব্যবহৃত হয়।

তবে এই ফলের কিছু খুব পার্শ্ব প্রতিক্রিয়া আছে। গর্ভাবস্থার ঝুঁকি থেকে শুরু করে খাদ্যনালীকে বাধা দেয়া পর্যন্ত নানা পার্শ্বপ্রতিক্রিয়ারি কারণ হতে পারে এই পেঁপে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে পেঁপের কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার কথা।

Pepe

জন্মগত ত্রুটি ঘটাতে পারে
পেঁপে পাতায় পেপাইন নামক উপাদান থাকে যা আপনি গর্ভবতী হলে আপনার শিশুর জন্য বিষাক্ত হতে পারে। এমনকি জন্মগত ত্রুটির কারণ হতে পারে।

বুকের দুধ খাওয়ানোর সময় পেঁপের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে খুব বেশি জানা যায় না। তাই গর্ভাবস্থায় এবং পরে কিছু সময়ের জন্য পেঁপে খাওয়া এড়ানো ভালো।

অ্যালার্জি হতে পারে
কাঁচা পেঁপে কারও কারও ক্ষেত্রে অ্যালার্জির কারণ হতে পারে। সুতরাং, কাঁচা পেঁপে খেলে সমস্যা হয় কি-না তা পরীক্ষা করে তারপর খাওয়া উচিত।

Pepe

খাদ্যনালীতে ব্যথা
পেঁপের অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং এটি খেতেও অত্যন্ত সুস্বাদু। তবে এর অর্থ এই নয় যে, আপনি এটি একসঙ্গে অনেকটা খাবেন। একসঙ্গে অনেকটা পেঁপে খেলে খাদ্যনালীতে ব্যথা হতে পারে।

গর্ভপাতের ঝুঁকি
পেঁপের বীজ এবং মূল গর্ভপাতের কারণ হতে পারে। সুতরাং, গর্ভাবস্থায় পেঁপে এড়িয়ে চলা ভালো।

রক্তে শর্করা কমায়
যদি আপনি ইতিমধ্যে উচ্চ রক্তচাপের জন্য ওষুধে থাকেন, তবে বেশি পেঁপে খেলে আপনার রক্তে শর্করার মাত্রা হ্রাস পেতে পারে, যা বিপজ্জনক হতে পারে।

Pepe

শুক্রাণু কমায়
পেঁপের বীজ পুরুষদের মধ্যে উর্বরতা হ্রাস করতে পারে। এটি শুক্রাণুর সংখ্যা কমিয়ে শুক্রের গতিশীলতা প্রভাবিত করতে পারে।

বিষক্রিয়া হতে পারে
অতিরিক্ত পেঁপে খাওয়ার ফলে বিষক্রিয়া হতে পারে। পেঁপে মিশ্রিত বেঞ্জিল আইসোথিয়োকানেটের কারণে এটি ঘটে।

এইচএন/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]