পটেটো ইমোজি তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৫ আগস্ট ২০২০

বিকেলের নাস্তায় ব্যতিক্রমী আর চমকপ্রদ কিছু রাখতে চাইলে তৈরি করতে পারেন পটেটো ইমোজি। থালাভর্তি ইমোজি দেখলে চমকিত হবেন যে কেউ। বিশেষ করে শিশুর কাছে এটি ভীষণ পছন্দের একটি খাবার হতে পারে। আর এটি তৈরি করাও সহজ। চলুন তবে রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ:
আলু- ৪/৫টি
পাউরুটি- ৫ পিস
কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ
লবণ- পরিমাণ মতো
পানি- পরিমাণ মতো (পাউরুটি ভেজানোর জন্য)
তেল- ভাজার জন্য
জুসের পাইপ- চোখ বানানোর জন্য,
স্যুপের চামচ- স্মাইল বানানোর জন্য।

প্রণালি:
প্রথমে ভালোভাবে আলু সেদ্ধ করে নিন। একটি বাটিতে সেদ্ধ আলু ভালোভাবে ভেঙে নিতে হবে যেন দানা না থাকে। এরপর কর্ণফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। পাউরুটিগুলো একসাথে ভিজিয়ে নিতে হবে। দুই হাত দিয়ে চেপে পানি ফেলে দিতে হবে যেন পাউরুটি থেকে সব পানি ঝরে যায়। পাউরুটিগুলো হাত দিয়ে ভেঙে মাখানো আলুর উপর দিতে হবে। এরপর লবণ দিয়ে মাখিয়ে নিতে হবে। চাইলে মরিচ, চিনি (পছন্দ অনুযায়ী) এসবও দেয়া যাবে যদি ঝাল বা মিষ্টি খেতে চান।

Recipe

মিশ্রণটি ১ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। হাতে একটু তেল লাগিয়ে নিন। মিশ্রণ থেকে একটু রেডি করা মাখনো আলু নিয়ে বলের মতো গোল করে আস্তে একটু চাপ দিতে হবে। তারপর জুসের পাইপ দিয়ে দুটো চোখ বানাতে হবে। তারপর স্যুপ চামচ দিয়ে স্মাইল বানাতে হবে। পাইপ, চামচ, ছুরি দিয়ে এভাবে সেড, স্মাইলি, লাফিং, থামস, এংরি ফানি ইমোজি বানানো যাবে। যদি ক্রিসপি চান তাহলে ইমোজিগুলো আধাঘণ্টা ফ্রিজে রাখতে হবে।

তেল গরম করে ইমোজিগুলো তেলে দিতে হবে। তেলে দেয়ার পর চুলার আঁচ কমিয়ে দিতে হবে। ইমোজিগুলো ৩ মিনিট এভাবে ভাজতে দিতে হবে। মিনিট তিনেক পর এগুলো ফুলে আপনা আপনি উপরে চলে আসবে। যখন উপরে চলে আসবে তখন চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। ইমোজিগুলো ৮ থেকে ১০ মিনিট ভাজতে হবে। শুরুতে তিন থেকে চার মিনিট কম আঁচে এবং বাকি চার থেকে পাঁচ মিনিট বেশি আঁচে ভাজতে হবে। গরম গরম ইমোজি পছন্দমতো সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন।

এইচএন/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]