ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে হলুদের এই পানীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ২৮ অক্টোবর ২০২০

স্বাস্থ্যের প্রতি আপনি যতই উদাসীন হোন না কেন, মহামারী করোনা এসে জীবনের গতি অনেকটাই পরিবর্তন করে দিয়ে গেছে। স্বাস্থ্যের প্রতি সচেতন হওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যে জরুরি সেকথা এখন সবারই জানা। সুস্থভাবে বেঁচে থাকার জন্য এর বিকল্প নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দীর্ঘকাল ধরে ব্যবহৃত হয়ে আসা প্রাকৃতিক উপাদানের বিকল্প হয় না। আর ভেষজ উপাদানের প্রসঙ্গ এলে হলুদের নাম আসে শুরুতেই।

jagonews24

হলুদে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং কারকিউমিন নামে পরিচিত সক্রিয় যৌগ রয়েছে, যা কেবল ব্যথা নিরাময়েই সহায়তা করে না, ডায়াবেটিস এবং থাইরয়েড নিয়ন্ত্রণ করতেও সহায়তা করতে পারে। বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

কখনো কি ভেবে দেখেছেন কেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশিরভাগ অসুস্থতায় প্রতিকার হিসেবে হলুদকে বেছে নেন। হলুদ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত, যা ব্যথা নিরাময়ে সহায়তা করে এবং অভ্যন্তরীণ অস্বস্তির কারণে সৃষ্ট কোনো ব্যথা থেকে মুক্তি দেয়। এছাড়াও বাত, ডায়াবেটিস, যকৃতের মতো স্বাস্থ্যগত সমস্যায় হলুদ ব্যথা এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

jagonews24

হলুদ, জাফরান, দুধ দিয়ে তৈরি মিশ্রণ মানসিক চাপ হ্রাস করে এবং ঘুম উদ্রেক করে, অস্থির লেগ সিনড্রোমকে মুক্তি দেয়, ইনসুলিন তৈরি করে এবং থাইরয়েড ও ডায়াবেটিসের মতো স্বাস্থ্যগত সমস্যাকে স্বাভাবিকভাবে উন্নত করতে সহায়তা করে।

এই পানীয় কীভাবে তৈরি করবেন
একগ্লাস ফোটানো দুধে এক চিমটি হলুদ, কয়েকটি জাফরান, কিছু গুঁড়া বাদাম এবং স্বাদমতো চিনি দিন। এই উষ্ণ শয়নকালীন পানীয় স্বাভাবিকভাবেই অসুস্থতা নিরাময় করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।

এইচএন/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]