সুস্বাদু ও স্বাস্থ্যকর ‘অরেঞ্জ চিকেন’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২১

চিকেনের বাহারি পদ প্রায় প্রতিদিনই আমরা খেয়ে থাকি। এর মধ্যে চিকেন কারি, চিকেন ফ্রাই, চিকেন মাসালা অন্যতম। তবে এসব পদ বাদেও চিকেনের রয়েছে সুস্বাদু অনেক পদ। এর মধ্যে অরেঞ্জ চিকেন বর্তমান সময়ে সবারই মনোযোগ কেড়েছে।

দেখতেও যেমন লোভনীয়; খেতেও তেমনই সুস্বাদু এ পদটি। চাইলেই ছুটি কিংবা বিশেষ কোনো দিনে পরিবারসহ তৈরি করে উপভোগ করতে পারেন অরেঞ্জ চিকেনের স্বাদ। অত্যন্ত স্বাস্থ্যকর উপায় ও উপকরণে তৈরি এ চিকেনের পদটি শরীরের জন্যও বেশ উপকারি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি-

recipe2.jpg

উপকরণ

সসের জন্য-
১. পানি দেড় কাপ
২. কমলার রস ২ টেবিল চামচ
৩. লেবুর রস ১/৪ কাপ
৪. রাইস ভিনেগার ১/৩ কাপ
৫. সয়া সস আড়াই টেবিল চামচ
৬. কমলার খোসা কুচি ১ টেবিল চামচ
৭. ব্রাউন সুগার ১ কাপ
৮. আদা কুচি আধা চা চামচ
৯. রসুন কুচি আধা চা চামচ
১০. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
১১. শুকনো মরিচের ফাঁকি
১২. কর্নস্টার্চ ৩ টেবিল চামচ
১৩. পানি ২ টেবিল চামচ

মুরগির জন্য-
১. চামড়া ও হাড়ছাড়া ২টি মুরগি আধা ইঞ্চি টুকরো করে কাটা
২. ময়দা ১ কাপ
৩. লবণ পরিমাণমতো
৪. কালো মরিচের গুঁড়া ১/৪ চা চামচ
৫. অলিভ অয়েল ৩ টেবিল চামচ

recipe2.jpg

পদ্ধতি

প্রথমে দেড় কাপ পানিতে সস তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিন। এভাবে ৫-১০ মিনিট মিশ্রণটি ফুটিয়ে একটু ঘন হলে নামিয়ে ১০-১৫ রেখে ঠান্ডা করুন। এবার মুরগির টুকরোগুলো একটি জিপলক ব্যাগে বা ঢাকনাসহ বাটিতে নিন। সামান্য সস দিয়ে মাখিয়ে ফ্রিজে ২ ঘণ্টার জন্য রেখে দিন মাংস। এর মধ্যে অবশ্যই ময়দা, লবণ ও কালো মরিচের গুঁড়া মেশাতে ভুলবেন না!

২ ঘণ্টা পর একটি প্যানে অলিভ অয়েল দিয়ে হালকা আঁচে মুরগির টুকরোগুলো ভেজে নিন। নামিয়ে টিস্যুর উপরে রাখুন ভাজা মাংসের টুকরোগুলো। সবগুলো ভাজা হয়ে গেলে ওই প্যানেই সস দিয়ে মুরগির মাংসগুলো ভালো করে নেড়ে-চেড়ে ৫ মিনিট ঢেকে রান্না করুন। এরপর পরিবেশন করুন গরম গরম অরেঞ্জ চিকেন। খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর এ খাবারটির স্বাদ ছোট-বড় সবার মুখেই লেগে থাকবে।

এ রেসিপি অনুসরণ করলে ৪ জনের জন্য তৈরি করা যাবে অরেঞ্জ চিকেন। সর্বমোট ৪৪৫ ক্যালোরির এ খাবারে রয়েছে নানা পুষ্টিগুণ। প্রোটিন ১৭.৮ গ্রাম, কার্বোহাইড্রেট ৬৮.৭ গ্রাম, চর্বি ১১.২ গ্রাম, কোলেস্টেরল ৩৪.২ গ্রাম এবং সোডিয়াম ৭৬২.৮ গ্রাম পেয়ে যাবেন অরেঞ্জ চিকেন থেকে।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]