বিফ ও মাটন স্টেক বারবিকিউ তৈরির সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৪ জুলাই ২০২১

অনেকেই ঘরে বা বাড়ির ছাদে বারবিকিউ পার্টি করে থাকেন। বিশেষ করে ঈদ পরবর্তী সময়ে যখন আত্মীয়-বন্ধুরা সবাই একসঙ্গে জড়ো হন; তখন অনেকেই বারবিকিউ পার্টি করবেন বলে ঠিক করেন।

আর বারবিকিউ পার্টিতে মজাদার সব বারবিকিউ পদ থাকবে না, তাই কি হয়! অনেকেই চিকেন, ফিশ দিয়েও বারবিকিউ করে থাকেন। তবে এখন যেহেতু কোরবানি ঈদ পরবর্তী সময়, তাই তৈরি করতে পারেন মাটন বারবিকিউ এবং বিফ স্টেক।

কোরবানি ঈদের পর এ সময় সবার ঘরেই কমবেশি গরু বা খাসির মাংস আছে নিশ্চয়ই! সেগুলো দিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন এই বারবিকিউয়ের পদ দুটি। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

jagonews24

মাটন বারবিকিউ রেসিপি

উপকরণ

১. খাসির হাড় ছাড়া মাংস আধা কেজি
২. গরম মসলা গুঁড়ো ১ চা চামচ
৩. পেঁপে বাটা ১ চা চামচ
৪. বেসন ৩ টেবিল চামচ
৫. সরিষার তেল ৩ টেবিল চামচ
৬. আদা বাটা ১ চা চামচ
৭. রসুন বাটা ১ চা চামচ
৮. গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ ও
৯. লবণ ১ চা চামচ

পদ্ধতি

মাংস টুকরো করে বা আস্তই ছেঁচে নিন। এবার মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে অন্তত ৪ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। তারপর বারবিকিউ গ্রিলে অল্প আঁচে গ্রিল করুন।

গ্রিল না থাকলে তাওয়ায় সেঁকে নিতে পারে অল্প আঁচে ২০ মিনিট। তাওয়ায় গ্রিল করার সময় মাঝে মাঝে তেল মাংসের ওপর ব্রাশ করে দিন।

jagonews24

বিফ স্টেকের রেসিপি

উপকরণ

১. হাড় ছাড়া গরুর মাংসের চাকা ২ পিস
২. আদা বাটা ২ চা চামচ
৩. রসুন বাটা ২ চা চামচ
৪. মধু ১ টেবিল চামচ
৫. সিরকা ১ টেবিল চামচ
৬. গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ
৭. বারবিকিউ সস ২ টেবিল চামচ
৮. অলিভ অয়েল ১ টেবিল চামচ ও
৯. লবণ স্বাদমতো

পদ্ধতি

হাড় ছাড়া গরুর মাংস টুকরো করে কেটে নিন। চাইলে আস্তও রাখতে পারেন মাংস। তারপর হালকা করে ছেঁচে নিন। এবার মাংসে বারবিকিউ সসসহ সব মসলা ভালো করে মেখে ৫ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন।

এবার গরম তাওয়া অথবা বারবিকিউ গ্রিলারে মৃদু আঁচে ১০-১২ মিনিট গ্রিল করুন। গ্রিল করার সময় একটু পরপর মাখানো মসলার মিশ্রণ ও তেল মাংসের ওপর ব্রাশ করে নিন।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]