ছুটির দিনে পাতে রাখুন ‘চিকেন মহারানি’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

চিকেনের বাহারি পদ সবাই কমবেশি খেয়ে থাকেন। ছুটির দিন মানেই পাতে চিকেনের কোনো না কোনো পদ থাকবেই! তবে একঘেয়েমি চিকেন ভুনা বা এর ঝোল না খেয়ে ভিন্ন স্বাদের চিকেন রান্না করে এর স্বাদ উপভোগ করতে পারেন।

তেমনই চিকেনের এক দারুন স্বাদের পদ হলো চিকেন মহারানি। নাম শুনেই নিশ্চয়ই চমকে গেলেন! এর স্বাদ একবার উপভোগ করলেই আপনি বুঝবেন নামের যথার্ততা। চলুন তবে জেনে নেওয়া যাক চিকেন মহারানির সহজ রেসিপি-

উপকরণ

১. চিকেন ৮ পিস
২. পেঁয়াজ কুচি ৪টি
৩. ঘন দুধ ১ কাপ
৪. কাঁচা মরিচ বাটা ৭/৮টি
৫. ধনে গুঁড়া ১ চা চামচ
৬. জিরা গুঁড়া ১ চা চামচ
৭. জিরা বাটা ১ চা চামচ
৮. কাজুবাদাম বাটা ১০টি
৯. কাঠবাদাম বাটা ৭/৮টি ও
১০. তেল ২ টেবিল চামচ।

ম্যারিনেটের উপকরণ

১. টকদই ১ টেবিল চামচ
২. কাসুরি মেথি ১ চা চামচ
৩. আদা বাটা ১ চা চামচ
৪. রসুন বাটা ১ চা চামচ
৫. মরিচ গুঁড়া ১ চা চামচ ও
৬. লবণ স্বাদমতো।

jagonews24

পদ্ধতি

প্রথমে মুরগির টুকরোগুলো ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর চিকেন ম্যারিনেট করে নিতে হবে। এজন্য মরিচের গুঁড়া, টকদই, কাসুরি মেথি, আদা-রসুন বাটা ও স্বাদমতো লবণ দিয়ে চিকেন ভালো করে মাখিয়ে নিন। এটি ঢেকে রাখতে হবে আধা ঘণ্টা।

এরপর রান্নার হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। বাদামিরঙা হলে এতে মরিচ বাটা, জিরা বাটা, আদা বাটা ও রসুন বাটা মিশিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর এতে মেরিনেট করা চিকেন দিয়ে ভালো করে কষিয়ে নিন। চিকেন ভালো করে কষানো হলে এতে স্বাদমতো লবণ দিতে হবে। এরপর ধনে ও জিরা গুঁড়া দিয়ে নাড়তে হবে।

ভালো করে নেড়ে এতে কাঠ বাদাম ও কাজু বাদাম বাটা মিশিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে এতে ঘন দুধ দিয়ে নাড়ুতে হবে। ঢেকে অল্প আঁচে রান্না করতে হবে ১৫ মিনিট।

মাংসের ঝোল শুকিয়ে তেল উঠে আসলে নামিয়ে নিন দারুন স্বাদের চিকেন মহারানি। ভাত, পোলাও, রুটি ও পরোটার সঙ্গে দারুন মানিয়ে যাবে চিকেনের এই পদটি।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]