শীতে দাড়িতে খুশকি হয় কেন? সমাধানে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৪৪ এএম, ০৪ ডিসেম্বর ২০২১

শীতে কমবেশি খুশকির সমস্যায় সবাই ভোগেন। শুধু কি মাথার ত্বকেই খুশকি হয়? অনেকের তো আই ভ্রু থেকে শুরু করে চোখের পাপড়ি এমনকি দাড়ি-গোঁফেও খুশকি হয়ে থাকে। বিশেষ করে শীতে এ সমস্যা বেশি দেখা দেয়। তবে এর কারণ কী?

দাড়িতে খুশকি হলে তা নিয়ে ঘোর সমস্যায় পড়েন অনেকেই। তবে এই বিয়ার্ড ড্যানড্রফ কী ও কেনই বা এটি হয়? এ বিষয়ে ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মাধুরী আগরওয়াল বলছেন, ‘বিয়ার্ড ড্যানড্রফ হলে অনেক সময়ই তা থেকে ফ্লেকি স্কিন ছড়াতে শুরু করে। যা জ্বালা ও চুলকানির কারণ হয়ে দাঁড়ায়।’

তার মতে, এই খুশকির কারণ হতে পারে সোরিয়াসিস বা সেবোরিক ডার্মাটাইটিস। অনুপযুক্ত শেভিং কিটস ও অনিয়মিত স্বাস্থ্যবিধির কারণে এটি ঘটতে পারে। তিনি আরও বলছেন, ম্যালাসেজিয়া নামক এক উপাদানের কারণেও বাড়তে পারে বিয়ার্ড ড্যানড্রফ।

তাহলে এই বিয়ার্ড ড্যানড্রফ থেকে মুক্তির উপায় কী? কয়েকটি নিয়ম মেনে চললেই ভালো থাকবে দাড়ি ও ত্বক। জেনে নিন করণীয়-

jagonews24

>> মুখে গরম বা খুব ঠান্ডা পানির বদলে হালকা গরম পানি ব্যবহার করুন। ফরে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হবে না ও ত্বক অতিরিক্ত শুষ্কও হয়ে উঠবে না।

>> দাড়ির খুশকি দূর করতে নিয়মিত গোসলের আগে অবশ্যই শক্ত ব্রিসলস দেওয়া বিয়ার্ড্র ব্রাশ দিয়ে আলতোভাবে এক্সফোলিয়েট করুন। সার্কুলার মোশনে এক্সফোলিয়েট করলে সবচেয়ে ভালো ফল মিলবে।

>> ভালো ক্লিনজার দিয়ে সব সময় দাড়ি পরিষ্কার করুন। প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ ও ল্যাকটিক অ্যাসিডযুক্ত ক্লিনজার দাড়ির জন্য সবচেয়ে ভালো। সপ্তাহে দু-তিন করলেই যথেষ্ট।

>> বাজারে এখন অনেক ধরনের বিয়ার্ড অয়েল, বাম বা ক্রিম কিনতে পাওয়া যায়। দাড়ির যত্নে সেসব ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]